নির্বাচন থেকে সরে দাঁড়ালেন নিকি হ্যালি
প্রকাশ : ০৬ মার্চ ২০২৪, ২২:৫৪
নির্বাচন থেকে সরে দাঁড়ালেন নিকি হ্যালি
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

আগামী নভেম্বরে আমেরিকায় প্রেসিডেন্ট নির্বাচন। রিপাবলিকান প্রার্থীর লড়াইয়ে ছিলেন ট্রাম্প ও নিকি হ্যালি। তবে এবার লড়াই থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দিয়েছেন হ্যালি।


৬ মার্চ, বুধবার দ্য ওয়াল স্ট্রিট জার্নালের এক প্রতিবেদনে জানানো হয়, প্রেসিডেন্ট নির্বাচনের প্রচারণা থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নিয়েছেন নিকি। যুক্তরাষ্ট্রের আগামী প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্রেটিক দলের জো বাইডেনের সঙ্গে রিপাবলিকান দলের ডোনাল্ড ট্রাম্পের প্রতিদ্বন্দ্বিতা করার বিষয়টি স্পষ্ট হওয়ার পরই তিনি সরে দাঁড়ালেন।


রিপাবলিকানদের যে প্রাইমারি নির্বাচন হয়েছে, সেগুলোর মধ্যে মাত্র দুটিতে তিনি জয় পেয়েছেন। বাকিগুলোতে জিতেছেন ট্রাম্প। ফলে প্রথম থেকেই বোঝা যাচ্ছিল, ট্রাম্পই আগামী প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকানদের হয়ে লড়বেন। নিকি হ্যালি শুধুমাত্র দলের সময় ও অর্থ নষ্ট করছিলেন।


নির্বাচন থেকে সরে দাঁড়ানো ঘোষণা দিয়ে নিকি বলেছেন, 'আমি সরে দাঁড়াচ্ছি। কিন্তু আমার কোনো দুঃখ নেই। মাত্র এক বছর আগে আমি আমার ক্যাম্পেইন শুরু করি। আমি বলেছিলাম, এই দেশের জন্য ভালোবাসার কারণে আমি ক্যাম্পেইন শুরু করেছি। মাত্র গত সপ্তাহে আমার মা, প্রথম প্রজন্মের অভিবাসী, তার মেয়েকে প্রেসিডেন্ট পদের জন্য ভোট দেওয়ার সুযোগ পেয়েছিল।'


তবে ডোনাল্ড ট্রাম্পের প্রতি পূর্ণ সমর্থন জানাননি নিকি হ্যালি। এর বদলে যুক্তরাজ্যের সাবেক প্রধানমন্ত্রী মার্গারেট থ্যাচারের একটি উক্তি উল্লেখ করে তিনি বলেছেন, 'কখনো জনতাকে অনুসরণ করবেন না। সব সময় নিজের সিদ্ধান্ত নিজে নিন। আমাদের দলের ভোট পাওয়ার দায়িত্ব এখন ডোনাল্ড ট্রাম্পের। এমনকি যারা তাকে চায় না তাদের ভোটও। আমি আশা করি তিনি এই দায়িত্ব পালন করবেন।'


উল্লেখ্য, প্রার্থী বাছাইপর্বে সবচেয়ে গুরুত্বপূর্ণ দিন হিসেবে বিবেচনা করা হয় ‘সুপার টুয়েসডে’কে। স্থানীয় সময় মঙ্গলবার (৫ মার্চ) সকাল ৭টা থেকে রাত ৮টা পর্যন্ত বিরামহীন ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। যুক্তরাষ্ট্রের ১৫টি অঙ্গরাজ্যে রিপাবলিকান পার্টির ও ১৪টি অঙ্গরাজ্যে ডেমোক্র্যাটদের প্রার্থী বাছাইয়ের ভোট অনুষ্ঠিত হয়।


ডেমোক্রেটিক পার্টির বাছাইপর্বে ১৪টির অঙ্গরাজ্যের মধ্যে ১৩টিতেই জয়ের আভাস পেয়েছেন জো বাইডেন। এর আগে তিনি আইওয়া ককাসেও জয়ী হয়েছেন।


অন্যদিকে রিপাবলিকান পার্টির বাছাইপর্বে ১৫টি অঙ্গরাজ্যের মধ্যে ১০টিতে ডোনাল্ড ট্রাম্প জয় পেয়েছেন বলে আভাস দেয়া হয়েছে মার্কিন সংবাদমাধ্যম সিবিএস নিউজের বুথফেরত জরিপে।


বিবার্তা/এমজে

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com