গাজায় বিশ্ব খাদ্য সংস্থার ত্রাণের গাড়ি আটকে দিলো ইসরায়েল
প্রকাশ : ০৬ মার্চ ২০২৪, ২১:৩৮
গাজায় বিশ্ব খাদ্য সংস্থার ত্রাণের গাড়ি আটকে দিলো ইসরায়েল
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ক্ষুধায় জর্জরিত গাজায় বিশ্ব খাদ্য সংস্থার (ডব্লিউএফপি) ত্রাণের গাড়ি আটকে দিয়েছে ইসরায়েলের সেনাবাহিনী (আইডিএফ)।


মঙ্গলবার (৫ মার্চ) এক বিবৃতিতে ডব্লিউএফপি জানিয়েছে, গাজার উত্তরাঞ্চলের জন্য তাদের নিয়ে আসা ১৪টি ত্রাণবাহী ট্রাক গাজার ওয়াদি চেক পয়েন্টে আটকে দেয়া হয়। ট্রাকগুলোকে লুট করে।


সংস্থাটি জানায়, মঙ্গলবার ওয়ারি গাজা চেকপয়েন্ট দিয়ে ঢুকতে চেষ্টা করে তাদের খাদ্যপণ্যবাহী ট্রাক। তিন ঘণ্টা অপেক্ষার পর ফিরিয়ে দেয়া হয় ত্রাণবহর। পরে, ট্রাকের পেছন পেছন ছুটে যায় ক্ষুধার্ত ফিলিস্তিনিরা। পরে সেখানে ক্ষুধায় মরিয়া জনগণ কাড়াকাড়ি লুট করে নেয় প্রায় দুশ’ ট্ন খাবার। দুর্ভিক্ষ এড়াতে গাজার উত্তরে ত্রাণবহরের প্রবেশাধিকার দিতে হবে।


দুসপ্তাহ পর অঞ্চলটিতে ত্রাণ পাঠালো ডব্লিউএফপি।


এর আগে ২৯ ফেব্রুয়ারি গাজায় ত্রাণবাহী ট্রাকে ছুটে যাওয়া ফিলিস্তিনিদের ওপর হামলাও চালিয়েছে ইসরায়েলি বাহিনী। এতে ১১২ জন নিহত হয়েছেন বলে জানিয়েছে ফিলিস্তিনি স্বাস্থ্য মন্ত্রণালয়।


ইসরায়েলের বর্বরতার বিষয়ে মন্তব্য করেছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তায়েপ এরদোগান। ফিলিস্তিনিদের ওপর ইসরায়েলের হামলাকে শতাব্দীর নিকৃষ্টতম বর্বরতা বলে নিন্দা করেছেন তিনি।


মঙ্গলবার আঙ্কারায় আয়োজিত সংবাদ সম্মেলনে বলেছেন, গত ১৫১ দিন ধরে আমরা শতাব্দীর নিকৃষ্টতম বর্বরতা দেখেছি।


গত ৭ অক্টোবর ইসরায়েলের সীমান্তে প্রবেশ করে আকস্মিক হামলা চালায় ফিলিস্তিনি স্বাধীনতাকামী সংগঠন হামাস। এরপরেই গাজায় পাল্টা আক্রমণ শুরু করে ইসরায়েলি বাহিনী।ইসরায়েলি বাহিনীর তাণ্ডবে কমপক্ষে ৩০ হাজার ৬৩১ জন ফিলিস্তিনি প্রাণ হারিয়েছে।


এছাড়া আহত হয়েছে আরও ৭১ হাজার ৪৩ জন। ইসরায়েলের হামলায় প্রতিদিনই প্রাণ হারাচ্ছেন বেসামরিক নাগরিকরা। তাদের মধ্যে অধিকাংশই নারী ও শিশু।


গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, সেখানে ইসরায়েলের হামলায় নতুন করে আরও অন্তত ৯৭ ফিলিস্তিনি প্রাণ হারিয়েছেন। আহত হয়েছেন আরও ১২৩ জন।


সূত্র: আল জাজিরা


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com