জার্মানিতে এবার ট্রেন চালকদের ৩ দিনের ধর্মঘট
প্রকাশ : ১১ জানুয়ারি ২০২৪, ১৫:৪৪
জার্মানিতে এবার ট্রেন চালকদের ৩ দিনের ধর্মঘট
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

জার্মানিতে ট্রেন চালকদের তিন দিনের ধর্মঘট শুরু হয়েছে। বুধবার (১১ জানুয়ারি) রাত ২টা থেকে আগামীকাল শুক্রবার সন্ধ্যা ৬টা পর্যন্ত চলবে এই ধর্মঘট। ট্রেন চালকদের এ ধর্মঘটের ওপর নিষেধাজ্ঞা জারি করেননি দেশটির শ্রম আদালত। নিষেধাজ্ঞা আরোপ না করায় আন্দোলনকারীদের সামনে আর কোনো বাধাই রইল না।


এর আগে গত সোমবার থেকে দেশটির বিভিন্ন শহরে চলছে কৃষক আন্দোলন।


হেসের স্টেট লেবার কোর্ট জার্মানির রেল অপারেটর ডয়েচে বানের আবেদন খারিজ করে দেয়। তারা এ ধর্মঘটের ওপর সাময়িক নিষেধাজ্ঞা জারি করেননি। ফ্রাংকফুর্টের লেবার কোর্টও নিন্ম আদালতের রায় বহাল রাখেন। ফলে ট্রেন চালকদের ধর্মঘটে যাওয়ার ক্ষেত্রে সব বাধা দূর হয়।


ট্রেন চালকরা আগামীকাল শুক্রবার সন্ধ্যা ৬টা পর্যন্ত ধর্মঘটের ডাক দিয়েছেন। জার্মানিজুড়ে এ ধর্মঘট হবে।


এ ধর্মঘটের ব্যাপক প্রভাব পড়বে জার্মানিতে। ফলে লাখ লাখ ট্রেনযাত্রী বিপাকে পড়বেন। ডয়চে বান (ডিবি) এরই মধ্যে খুবই সংক্ষিপ্ত একটা সময়সূচি চালু করেছে। ফলে বেশিরভাগ ট্রেনযাত্রীকে বিকল্প যানবাহনে করে গন্তব্যে পৌঁছাতে হবে।


ট্রেন চালকদের ইউনিয়ন জিডিএল এ ধর্মঘটের ডাক দিয়েছে। মালগাড়ির চালকরাও এতে অংশ নিচ্ছেন। সম্প্রতি জিডিএলের ধর্মঘটে ৮০ শতাংশ দূরপাল্লার ট্রেন বাতিল করতে হয়। আঞ্চলিক ট্রেন পরিষেবাও ব্যাহত হয়। বিশেষ করে পূর্ব ও দক্ষিণপশ্চিম জার্মানিতে এর মারাত্মক প্রভাব পড়ে।


গত বছরের নভেম্বর থেকে জিডিএল ডিবি কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করছে। তারা বেতন বাড়ানো ও কাজের সময় কমানোর দাবি করেছে।


ডিবি বলেছে, কাজের সময় কমানোর দাবি তারা কিছুতেই মানতে পারবেন না। কারণ তাদের কাছে এমনিতে কর্মীর সংখ্যা প্রয়োজনের তুলনায় কম।


এদিকে সোমবার থেকে সপ্তাহব্যাপী কৃষক আন্দোলনের ফলে স্থবির হয়ে পড়েছে জার্মানির অনেক শহরের প্রধান সড়কগুলো। সরকার কৃষকদের তেলের দাম থেকে ভর্তুকি তুলে নিয়েছে, এর প্রতিবাদে শুরু হয়েছে আন্দোলন। তাই রাজধানী বার্লিনসহ একাধিক শহরের রাস্তায় নেমেছেন কৃষকরা। ট্রাক্টর নিয়ে গুরুত্বপূর্ণ রাস্তা অবরুদ্ধ করে রেখেছেন তারা। ফলে একাধিক শহরে যান চলাচল ব্যাহত হয়। একাধিক হাইওয়েও কার্যত অবরুদ্ধ হয়ে রয়েছে। সরকারের দাবি, দেশের বাইরের শক্তি ও অতি ডানপন্থিরা এই আন্দোলন পরিচালনা করছেন। তাদের মদতেই ট্রাক-ট্রাক্টর নিয়ে কৃষকরা রাস্তায় নেমে পড়েছেন।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com