বাগদাদে শিয়া মিলিশিয়া সদর দফতরে হামলা, কমান্ডারসহ নিহত ৪
প্রকাশ : ০৫ জানুয়ারি ২০২৪, ০৯:০৭
বাগদাদে শিয়া মিলিশিয়া সদর দফতরে হামলা, কমান্ডারসহ নিহত ৪
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ইরাকের রাজধানী বাগদাদে ইরান সমর্থিত শিয়া মিলিশিয়া বাহিনীর সদর দফতরে বিমান হামলার ঘটনা ঘটেছে। এতে গোষ্ঠীটির এক শীর্ষ কমান্ডারসহ অন্তত চারজন নিহত হয়েছেন। আহত হয়েছেন বেশ কয়েকজন।


বৃহস্পতিবার (৪ জানুয়ারি) এ হামলা চালানো হয় বলে জানিয়েছে রয়টার্স, গার্ডিয়ানসহ আন্তর্জাতিক বিভিন্ন সংবাদমাধ্যম।


হামলার জন্য যুক্তরাষ্ট্রকে দায়ী করেছে ইরাক ও শিয়া মিলিশিয়া। যদিও এ বিষয়ে তাৎক্ষণিকভাবে কোনো মন্তব্য করেনি ওয়াশিংটন। সিরিয়া ও ইরাকে মার্কিন সামরিক ঘাঁটিতে ইরান সমর্থিত সশস্ত্রগোষ্ঠীর একের পর এক আক্রমণের মধ্যেই পাল্টা বিমান হামলা চালানো হলো। তবে ইসরাইল নাকি যুক্তরাষ্ট্র- কারা এ হামলা চালিয়েছে তা এখনো পরিস্কার নয়।


গাজায় ইসরাইলি বর্বরতার জেরে সিরিয়া ও ইরাকে মার্কিন সামরিক ঘাঁটিতে ইরানপন্থি সশস্ত্রগোষ্ঠীর একের পর এক হামলার মধ্যেই এবার শিয়া মিলিশিয়া বাহিনীর প্রধান কার্যালয়ে বিমান হামলার ঘটনা ঘটলো। তাই স্বাভাবিকভাবেই যুক্তরাষ্ট্রই এ হামলা চালিয়ে থাকতে পারে বলে ধারণা করা হচ্ছে।


এরইমধ্যে হামলার জন্য যুক্তরাষ্ট্রকে দায়ী করে এর তীব্র নিন্দা জানিয়েছে ইরাক সরকার। বিমান হামলার পাল্টা প্রতিশোধের ঘোষণা দিয়েছে ইরান সমর্থিত সশস্ত্রগোষ্ঠী। এজন্য মার্কিন সেনাদের চরম মূল্য দিতে হবে বলেও হুঁশিয়ারি দিয়েছে গোষ্ঠীটি। যদিও এখনও হামলার বিষয়ে কোনো মন্তব্য করেনি যুক্তরাষ্ট্র।


এর আগে, গেল ডিসেম্বরে মার্কিন সেনাদের ওপর হামলার পাল্টা জবাব হিসেবে ইরাকে বিভিন্ন সশস্ত্রগোষ্ঠীর অবস্থান লক্ষ্য করে বিমান হামলা চালায় যুক্তরাষ্ট্র। গত অক্টোবরে ইসরাইল-হামাস যুদ্ধ শুরুর পর থেকে এ পর্যন্ত ইরাক ও সিরিয়ায় অবস্থিত মার্কিন সামরিক ঘাঁটি লক্ষ্য করে শতাধিক হামলা চালিয়েছে ইরান সমর্থিত মিলিশিয়া বাহিনী।


বিবার্তা/মাসুম

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com