মার্কিন বাহিনীর গুলিতে ৩ নৌকা ডুবি, ১০ হুতি যোদ্ধা নিহত
প্রকাশ : ০১ জানুয়ারি ২০২৪, ০৯:৩৭
মার্কিন বাহিনীর গুলিতে ৩ নৌকা ডুবি, ১০ হুতি যোদ্ধা নিহত
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

বিশ্বের বিভিন্ন দেশের বাণিজ্যিক জাহাজে হামলা চালিয়ে আসছে ইয়েমেনের হুতি বিদ্রোহীরা। এবার লোহিত সাগরে ইয়েমেনের হুতি বিদ্রোহীদের নৌকা লক্ষ্য করে হামলা চালিয়েছে যুক্তরাষ্ট্রের নৌবাহিনী। ও এতে অন্তত ১০ জন হুতি যোদ্ধা নিহত হয়েছেন। সেই সঙ্গে বিদ্রোহী গোষ্ঠীটির তিনটি নৌকা সাগরে ডুবে গেছে। বিষয়টি নিশ্চিত করে এর প্রতিশোধের ঘোষণা দিয়েছে হুতি।


রবিবার (৩১ ডিসেম্বর) এক প্রতিবেদনে কাতার-ভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা জানায়, গত কদিন ধরেই লোহিত সাগরে উত্তেজনা বিরাজ করছে। বিশ্বের বিভিন্ন দেশের বাণিজ্যিক জাহাজে হামলা চালিয়ে আসছে ইয়েমেনের হুতি বিদ্রোহীরা।


রবিবারও একটি পণ্যবাহী জাহাজের নিয়ন্ত্রণের চেষ্টা করে গোষ্ঠীটি। এ সময় লোহিত সাগরে টহলরত যুক্তরাষ্ট্রের সেনারা তাদের নৌকা লক্ষ্য করে হামলা চালায়। এতে অন্তত ১০ হুতি যোদ্ধা নিহত হয়েছেন। একই সঙ্গে হুতিদের তিনটি নৌকাও সাগরে ডুবে গেছে।
বিষয়টি নিশ্চিত করে হুতি জানায়, এ হামলায় বেঁচে যাওয়া চার যোদ্ধা আহত দুজনকে নিয়ে হোদেইদা বন্দরে পৌঁছেছে। একই সঙ্গে বিদ্রোহী গোষ্ঠীটির এক নেতা এর প্রতিশোধ নেয়ার ঘোষণা দিয়েছেন।


এর আগে, এক বিবৃতিতে যুক্তরাষ্ট্রের সেন্ট্রাল কমান্ড জানায়, স্থানীয় সময় রবিবার সকালে যুক্তরাষ্ট্রের দুটি যুদ্ধজাহাজে থাকা হেলিকপ্টার থেকে গুলি করে হুতিদের তিনটি নৌকা ডুবিয়ে দেয়া হয়। সকালে পণ্য পরিবহনকারী প্রতিষ্ঠান মেয়াস্কের জাহাজ হাংজু থেকে বিপদসঙ্কেত পাঠানো হয়। তাতে বলা হয়, চারটি ছোট নৌকা আক্রমণ করেছে জাহাজটিকে। এ সময় হুতিদের নৌকা থেকে গুলি ছোড়া হলে যুক্তরাষ্ট্র পাল্টা গুলি ছোড়ে। এতে হুতিদের তিনটি নৌকা ডুবে যায়। অবশ্য অন্য নৌকাটি স্থান ত্যাগ করতে সক্ষম হয়।
মার্কিন সেনাবাহিনীর তথ্য অনুসারে, ১৯ নভেম্বর থেকে আন্তর্জাতিক এ সমুদ্রপথে ২৩ বার বিভিন্ন নৌযানে আক্রমণ করেছে হুতি বিদ্রোহীরা। শনিবার তাদের বেশ কয়েকটি ড্রোন ভূপাতিতের দাবিও করে মার্কিন কর্তৃপক্ষ।


ইরান সমর্থিত হুতিদের নিয়ন্ত্রণে রয়েছে ইয়েমেনের বেশিরভাগ ভূখণ্ড। ইসরাইল গাজায় আক্রমণ বন্ধ না করা পর্যন্ত ইসরাইলমুখী বা ফেরত নৌযানে হামলা অব্যাহত রাখার ঘোষণা দিয়েছে তারা। হুতিদের হামলা মোকাবিলায় যুক্তরাষ্ট্রের নেতৃত্বে বেশ কয়েকটি দেশের সামরিক বাহিনী লোহিত সাগরে একটি নিরাপত্তা বলয় তৈরি করেছে।


বিবার্তা/মাসুম

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com