উসকানি দিলে শত্রুদের পরমাণু হামলার হুঁশিয়ারি কিমের
প্রকাশ : ২১ ডিসেম্বর ২০২৩, ১৬:০৮
উসকানি দিলে শত্রুদের পরমাণু হামলার হুঁশিয়ারি কিমের
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

পরমাণু অস্ত্র নিয়ে উত্তর কোরিয়াকে উস্কানি দিলে শত্রুদের বিরুদ্ধে পাল্টা পরমাণু হামলা চালানো হবে বলে হুঁশিয়ারি দিয়েছেন দেশটির সর্বোচ্চ নেতা কিম জং উন।


২১ ডিসেম্বর, বৃহস্পতিবার কোরিয়ান সেন্ট্রাল নিউজ এজেন্সি বা কেসিএনএ এক প্রতিবেদনে বলা হয়েছে, আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্র নিয়ে উত্তর কোরিয়ার সেনাদের মহড়া চলাকালে এই হুঁশিয়ারি উচ্চারণ করেন কিম জং।


তিনি বলেন, এবারের ক্ষেপণাস্ত্র মহড়া একেবারে সুস্পষ্ট ব্যাখ্যা দিয়েছে যে, শত্রুরা যদি কোনো রকমের উস্কানি সৃষ্টির চেষ্টা করে তাহলে উত্তর কোরিয়া পরমাণু অস্ত্র দিয়ে হামলা চালাতে দ্বিধা করবে না।


কিম জং উন বলেন, এই ক্ষেপণাস্ত্র পরীক্ষার মধ্য দিয়ে উত্তর কোরিয়ার সেনাদের যুদ্ধপ্রস্তুতি ও উচ্চ পর্যায়ের সক্ষমতা পরিষ্কার হয়েছে। এরপরও তিনি দেশের সামরিক বাহিনীকে আরো শক্তি অর্জনের পরামর্শ দেন।


এদিকে, অন্য এক বিবৃতিতে কিম জংয়ের বোন কিম ইয়ো জং বলেছেন, আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষার মধ্যদিয়ে উত্তর কোরিয়া তার আত্মরক্ষার অধিকারের বার্তা দিয়েছে। উত্তর কোরিয়ার এইক্ষেপণাস্ত্র পরীক্ষার পর জাতিসংঘ নিরাপত্তা পরিষদ যে জরুরি বৈঠকে বসে তারও নিন্দা করেন কিম ইয়ো জং।


উত্তর কোরিয়া সাধারণত দক্ষিণ কোরিয়া এবং আমেরিকাকে ‘শত্রু দেশ’ হিসেবে উল্লেখ করে থাকে। কিন্তু এই দুই দেশের মধ্যে একমাত্র আমেরিকা পরমাণু অস্ত্রধারী দেশ। ফলে কিম জং উন ‘শত্রু’ বলতে দৃশ্যত আমেরিকাকে বুঝিয়েছেন।


মঙ্গলবার উত্তর কোরিয়া জানিয়েছিল যে, তারা তার আগের দিন একটি আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা করেছে। দেশটির পরমাণু বাহিনী শত্রুর বিরুদ্ধে যুদ্ধের জন্য কতটা প্রস্তুত তা যাচাই করার জন্য এই ক্ষেপণাস্ত্র পরীক্ষা করা হয়।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com