বড় কোনো বিপদ আসছে, ইসরায়েলকে আগেই সতর্ক করেছিল মিশর
প্রকাশ : ১১ অক্টোবর ২০২৩, ২২:৩৩
বড় কোনো বিপদ আসছে, ইসরায়েলকে আগেই সতর্ক করেছিল মিশর
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ইসরায়েলে বড় কোন হামলা হতে পারে এমন তথ্য আগেই পেয়েছিল মিশর এবং সেই তথ্য জানানো হয়েছিল ইসরায়েলকে। কিন্তু মিশরের এই গোয়েন্দা তথ্যকে গুরুত্ব দেয়নি নেতানিয়াহু সরকার। এর ফলে নিজেদের সরকারের ওপর ক্ষুব্ধ সাধারণ মানুষ। এরইমধ্যে প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর পদত্যাগের দাবি জানিয়েছেন অনেকে।


সংবাদমাধ্যম ‘এপি’র বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে ‘টাইমস অব ইসরায়েল’। প্রতিবেদনে বলা হয়েছে, মিশরের গোয়েন্দা কর্মকর্তা জানিয়েছেন- বড় ধরনের বিপদ আসতে পারে, এমন তথ্য দিয়ে ইসরায়েলকে বারবার সতর্ক করা হয়েছিল। কিন্তু তারা বিষয়টিকে গুরুত্ব দেয়নি।


নাম প্রকাশ না করার শর্তে ওই কর্মকর্তা বলেন, আমরা তাদের সতর্ক করেছি যে পরিস্থিতির একটি বিস্ফোরণ আসছে, এবং খুব শিগগিরই এটি ঘটতে পারে, এবং এটি বড় ধরনের ঘটনা হবে। কিন্তু তারা এই ধরনের সতর্কবাণীকে পাত্তা দেয়নি। তবে ওই কর্মকর্তা বিষয়টি নিয়ে বিস্তারিত আর কিছু বলেনি। তার ধারণা, হয়তো ইসরায়েলি কর্তৃপক্ষ অধিকৃত পশ্চিম তীরের প্রতি বেশি মনোযোগী ছিল। তাই হয়তো গাজার হুমকি তাদের নজরে আসেনি।


গত শনিবার (৭ অক্টোবর) ইসরায়েলে আকস্মিক রকেট হামলা চালায় ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাস। একদিনের এভাবে ৭ হাজার রকেট হামলার জন্য একেবারেই প্রস্তুত ছিল না ইসরায়েল। সেই হামলায় নিহত হয় ইসরায়েলের অনেক মানুষ। হামাসের এমন হামলার পর এখনো ঘোরের মধ্যে রয়েছে ইসরায়েলিরা। ইসরায়েলের শক্তিশালী প্রতিরক্ষা ব্যবস্থা ভেদ করে হামাস কীভাবে এত বড় হামলা চালালো তা নিয়ে হতবাক অনেকেই।


আল জাজিরা জানিয়েছে, হামাসের হামলার তীব্রতা যে কতটা ছিল তা ধীরে ধীরে প্রকাশ পাচ্ছে। সেইসঙ্গে বাড়ছে ইসরায়েলিদের ক্ষোভ। অনেক ইসরায়েলিদের ধারণা, নিজ সরকারই তাদের ধোঁকা দিয়েছে। কারণ নেতানিয়াহু সরকার একাধিকবার আশ্বস্ত করেছিল, হামলার কোনো হুমকি নেই।


এরইমধ্যে ফাঁস হলো নতুন এক তথ্য। হামাসের হামলার আগে এ বিষয়ে জানতে পেরেছিলো মিশর। বড় কোন হামলা হতে পারে এমন তথ্য বারবার জানানো হয়েছিলো ইসরায়েলকেও। কিন্তু সেই সতর্কবার্তা আমলে নেয়নি ইসয়রায়েল সরকার। যার ফলে হামাসের এমন আকস্মিক হামলার শিকার হয় ইসরায়েল।


মিশরের দেয়া ওই সতর্কতার আরো কিছু নতুন গোপন তথ্য ফাঁস হওয়ার পর ক্ষোভ আরো বেড়েছে ইসরায়েলিদের মধ্যে। এরইমধ্যে ইসরায়েলের নাগরিকরা প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর পদত্যাগের দাবিও জানিয়েছে। যদিও মিশরের কাছ থেকে এমন গোয়েন্দা তথ্য পাওয়ার বিষয়টি অস্বীকার করেছেন নেতানিয়াহু।


হামাস-ইসরায়েল সংঘাতে এ পর্যন্ত ইসরায়েলে ১২শ এবং গাজায় ১৪০ শিশুসহ এক হাজার ফিলিস্তিনি নিহত হয়েছে। আহত ছাড়িয়েছে ৮ হাজার। ইসরায়েল ও হামাস দুই পক্ষের বিরুদ্ধেই যুদ্ধাপরাধের প্রমাণ পাওয়ার দাবি যুদ্ধাপরাধ তদন্ত করার কথা জানিয়েছে জাতিসংঘ।


বিবার্তা/লিমন

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com