ভারতের জন্য ৪ ট্রানজিট রুটের অনুমতি দিয়েছে বাংলাদেশ
প্রকাশ : ০৫ আগস্ট ২০২৩, ১৮:১৭
ভারতের জন্য ৪ ট্রানজিট রুটের অনুমতি দিয়েছে বাংলাদেশ
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্যগুলোর জন্য চারটি ট্রানজিট রুটের অনুমতি দিয়েছে বাংলাদেশ। স্থানীয় গণমাধ্যমগুলো এ তথ্য দিয়েছে।


চারটি প্রটোকল রুট হলো চট্টগ্রাম বন্দর-আখাউড়া-আগরতলা, মংলা বন্দর-আখাউড়া-আগরতলা, চট্টগ্রাম-বিবিরবাজার-শ্রীমন্তপুর এবং মংলা বন্দর-বিবিরবাজার-শ্রীমন্তপুর।


ত্রিপুরার এক মন্ত্রীর বরাত দিয়ে প্রেস ট্রাস্ট অফ ইন্ডিয়া (পিটিআই) জানিয়েছে, বাংলাদেশ সরকার ত্রিপুরা এবং অন্যান্য উত্তর-পূর্ব রাজ্যে ভারতীয় ব্যবসায়ীদের জন্য চারটি ট্রান্সশিপমেন্ট রুট ঘোষণা করেছে।


ত্রিপুরার শিল্প ও বাণিজ্যমন্ত্রী সান্তনা চাকমা বলেন, ‌‘ভারত ও বাংলাদেশ একটি চুক্তি স্বাক্ষর করেছে যাতে ভারতীয় ব্যবসায়ীরা পণ্য পরিবহনের জন্য চট্টগ্রাম ও মংলা বন্দর ব্যবহার করতে পারবে। বাংলাদেশ সরকার ত্রিপুরা ও অন্যান্য উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্যগুলোর পণ্য পরিবহনের জন্য চারটি রুটের কথা বিজ্ঞপ্তি দিয়ে জানিয়েছে।’


ভারতের ত্রিপুরা রাজ্যের ওই শিল্প ও বাণিজ্যমন্ত্রী একটি সংবাদ সম্মেলনের সময় এসব তথ্য দিয়েছেন।


উল্লেখ্য, বর্তমানে ত্রিপুরায় দু’টি ‘সীমান্ত হাট’ রয়েছে। সেগুলো হচ্ছে সিপাহিজলা জেলার কমলাসাগর ও দক্ষিণ ত্রিপুরা জেলার শ্রীনগর। এছাড়া উত্তর ত্রিপুরার ধর্মনগর এবং ধলাই জেলার কামালপুরে আরও দুটি ‘সীমান্ত হাট’ চালুর কাজ চলছে বলে জানিয়েছেন সংশ্লিষ্ট কর্মকর্তারা। সূত্র : দ্যা টাইমস অব ইন্ডিয়া


বিবার্তা/জবা

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com