ইন্দোনেশিয়ার আগ্নেয়গিরিতে বিস্ফোরণ
প্রকাশ : ১১ মার্চ ২০২৩, ২০:১৮
ইন্দোনেশিয়ার আগ্নেয়গিরিতে বিস্ফোরণ
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশ ইন্দোনেশিয়ার মেরাপি আগ্নেয়গিরিতে নতুন করে বিস্ফোরণ হয়েছে। ১১ মার্চ শনিবার এ বিস্ফোরণে প্রায় সাত কিলোমিটার এলাকাজুড়ে গরম মেঘের সৃষ্টি হয় বলে এক বিবৃতিতে জানিয়েছে দেশটির দুর্যোগ ব্যবস্থাপনা সংস্থা।


২০১০ সালে মেরাপি আগ্নেয়গিরিটিতে ভয়াবহ বিস্ফোরণ হয়েছিল। সেবার এতে প্রাণ হারান ৩৫০ জনেরও বেশি মানুষ। তবে প্রায় এক যুগের মধ্যে এটিতে আর বড় কোনো বিস্ফোরণের ঘটনা ঘটেনি।


আগ্নেয়গিরিটি ইন্দোনেশিয়ার ইয়োগাকার্তা বিশেষ অঞ্চলে অবস্থিত। শনিবার স্থানীয় সময় দুপুর ১২টার সময়ে এতে বিস্ফোরণ হয়। স্থানীয় প্রশাসন জানিয়েছেন, বিস্ফোরণের পর প্রায় দেড় কিলোমিটার এলাকাজুড়ে লাভা গড়িয়ে আসে।


আগ্নেয়গিরিটির পাশে যেসব জনবসতি রয়েছে সেখানকার মানুষদের ঝুঁকিপূর্ণ এলাকা (আগ্নেয়গিরির ৩-৭ কিলোমিটারের মধ্যে) থেকে সরে যাওয়া এবং সব ধরনের কাজকর্ম বন্ধ রাখার অনুরোধ জানানো হয়েছে।


২ হাজার ৯৬৩ মিটার (৯ হাজার ৭২১ ফুট) উচ্চতার মেরাপি আগ্নেয়গিরিটি ইন্দোনেশিয়ার সবচেয়ে সচল আগ্নেয়গিরিগুলোর মধ্যে একটি। আগে থেকেই এখানে দেশের দ্বিতীয় সর্বোচ্চ সতর্কতা জারি করে রাখা হয়েছিল।


ইউলিয়ানতো নামের স্থানীয় এক কর্মকর্তা জানিয়েছেন, আগ্নেয়গিরিতে অগ্ন্যুৎপাতের ঘটনা ঘটলেও কাউকে সেখান থেকে সরিয়ে নেওয়া হয়নি।


তিনি বলেছেন, ‘একবারের জন্য জন্য এটি প্রত্যক্ষ করা হয়েছে। এটিতে ৫-৬টি ধসের ঘটনা ঘটেছে। যদি লাভা বাড়তে থাকে এবং দূরত্ব ৭ কিলোমিটারের বেশি হয়, তখন সাধারণ মানুষকে হয়ত সরে যেতে বলা হবে।’


ইন্দোনেশিয়ার রিং অব ফায়ারে অবস্থিত মেরাপি আগ্নেয়গিরিটিকে বিপজ্জনক হিসেবে ধরা হয়। সূত্র:খবর রয়টার্স


বিবার্তা/জবা

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com