ভোটের ফল মানছেন না বলসোনারো
প্রকাশ : ২৩ নভেম্বর ২০২২, ১৫:৪৬
ভোটের ফল মানছেন না বলসোনারো
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

সম্প্রতি ভোটের ফলাফল প্রকাশিত হয়েছে ব্রাজিলে। অতি দক্ষিণপন্থি রাজনীতিক জাইর বলসোনারোকে পরাজিত করে জয়লাভ করেছেন বামপন্থি রাজনীতিক লুলা দ্য সিলভা। যদিও খুব কম ভোটে জয় পেয়েছেন লুলা।


এতদিন ফলাফল নিয়ে সেভাবে কোনও মন্তব্য করেননি বলসোনারো। তবে মঙ্গলবার প্রথমবারের মতো তিনি জানিয়েছেন, এই ভোটের ফলাফল তিনি মানছেন না। তার অভিযোগ, ইভিএম বা ভোটগ্রহণের মেশিনে গন্ডগোল ছিল। ফলে এই ফলাফল বাতিল করতে হবে এবং নতুন করে ভোট করানোর ব্যবস্থা করাতে হবে।


নির্বাচন সংক্রান্ত কমিটিকে এই অভিযোগ জানিয়েছেন তিনি। বলসোনারো স্পষ্ট জানিয়ে দিয়েছেন, এই ফলাফল কোনোভাবেই তার পক্ষে মেনে নেওয়া সম্ভব নয়। অভিযোগপত্রে তিনি লিখেছেন, ইভিএম-এ বাগ ছিল। সে কারণেই ভোটের ফলাফলে গন্ডগোল হয়েছে। অত্যন্ত কম ভোটের ব্যবধানে লুলা জিতেছেন। সে কারণেই তিনি এই ফলাফল মেনে নিচ্ছেন না।


বস্তুত, ভোটের আগে থেকেই ইভিএম নিয়ে নানা প্রশ্ন তুলছিলেন বলসোনারো। কারণ, নির্বাচনের অনেক আগে থেকেই ভোটের আগের সমীক্ষায় দেখা যাচ্ছিল বলসোনারো হারতে চলেছেন।


প্রায় তিন সপ্তাহ আগে ব্রাজিলের নির্বাচনের ফলাফল প্রকাশিত হয়েছে। অনেকেই মনে করেছিলেন, ফলপ্রকাশের পরেই বলসোনারো নির্বাচন মানছেন না বলে বিবৃতি প্রকাশ করবেন। কিন্তু এতদিন পর্যন্ত বিদায়ী প্রেসিডেন্ট তা করেননি। মঙ্গলবার আঁটঘাঁট বেঁধে সে পথে হাঁটলেন তিনি। এমনকি একটি রিপোর্ট তৈরি করে জমাও দিয়েছেন নির্বাচন সংক্রান্ত কমিটিকে।


সবকিছু ঠিক থাকলে আগামী ১ জানুয়ারি লুলার শপথগ্রহণ করার কথা। তার আগে বলসোনারোর এই অবস্থান কি কোনো সমস্যা তৈরি করবে? ব্রাজিলের সুপ্রিমকোর্ট ইতোমধ্যেই এক বিবৃতিতে জানিয়েছে, বলসোনারো পরাজিত হয়েছেন। নির্বাচন সংক্রান্ত কমিটিও সেই একই কথা বলেছিল। সব ঠিক থাকলে বলসোনারোর বর্তমান অবস্থান ভোটের ফলাফলে প্রভাব ফেলবে না।


তবে বলসোনারো পরবর্তী পদক্ষেপ কী নেন, তা গুরুত্বপূর্ণ। ব্রাজিলের নির্বাচন সংক্রান্ত কমিটির প্রধান আলেকজান্ডার মোরায়েস বলসোনারোর প্রশ্নের ভিত্তিতে পাল্টা প্রশ্ন ছুঁড়ে দিয়েছেন। তিনি জানতে চেয়েছেন, বলসোনারো যে অভিযোগ করেছেন, তা কি কেবলমাত্র প্রথম দফার ভোটের প্রেক্ষিতে, নাকি দুই দফার ভোট নিয়েই একই অভিযোগ তার।


বলসোনারোর শিবির এখনও এর কোনও জবাব দেয়নি।


বিবার্তা/জেএইচ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com