হারিকেন ইয়ানের তাণ্ডবে ১২ জনের প্রাণহানি
প্রকাশ : ৩০ সেপ্টেম্বর ২০২২, ১৫:১৫
হারিকেন ইয়ানের তাণ্ডবে ১২ জনের প্রাণহানি
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা অঙ্গরাজ্যে আঘাত হানা হারিকেন ইয়ানের তাণ্ডবে এ পর্যন্ত ১২ জনের প্রাণহানির খবর পাওয়া গেছে।


স্থানীয় সময় বুধবার (২৮ সেপ্টেম্বর) অঙ্গরাজ্যটির দক্ষিণ-পশ্চিমাঞ্চলে দানবীয় এই ঝড় আঘাত হানে। ইয়ানের তাণ্ডবের পর সেখানকার ২৩ লাখ গ্রাহক বিদ্যুৎবিচ্ছিন্ন হয়ে পড়েছেন। খবর এনবিসির।


এতে করে অঙ্গরাজ্যটির বিশাল এলাকা অন্ধকারে নিমজ্জিত হয়ে পড়ে। বৃহস্পতিবার (২৯ সেপ্টেম্বর) পর্যন্ত ১২ জনের প্রাণহানি ও ২০ জন নিখোঁজের খবর পাওয়া গেছে।


তবে কর্তৃপক্ষ জানিয়েছে, মৃতের সংখ্যা আরও অনেক বাড়তে পারে। ভয়াবহ এই ঝড়ের কারণে প্রবল বাতাস, মুষলধারে বৃষ্টি ও ফ্লোরিডার ওই এলাকায় বন্যা দেখা দিয়েছে।


এ ছাড়া সমুদ্রে সৃষ্টি বিধ্বংসী প্রবল ঢেউ তীরে এসে আছড়ে পড়ছে। কর্মকর্তারা জরুরি ভিত্তিতে পরিস্থিতি মোকাবিলার চেষ্টা করছেন।


ইউএস বর্ডার প্যাট্রোল বলছে, দানবীয় এই হারিকেনের তাণ্ডবে নৌকাডুবিতে ২০ অভিবাসনপ্রত্যাশী নিখোঁজ হয়েছেন। এ ছাড়া চার কিউবান সাঁতরে ফ্লোরিডা উপকূলে পৌঁছতে সক্ষম হয়েছেন। আরও তিনজনকে উপকূলরক্ষীরা উদ্ধার করেছেন।


ন্যাশনাল হারিকেন সেন্টার (এনএইচকে) বলছে, ভয়ংকর বিপজ্জনক এই ঝড়টি বুধবার স্থানীয় সময় বিকাল ৩টায় ফোর্ট মায়ার্স শহরের পশ্চিমে কায়ো কস্তায় আঘাত হানে। ঘণ্টায় তখন এর বাতাসের গতিবেগ ছিল ২৪০ কিলোমিটার।


ঝড়ের কারণে উপকূলীয় ন্যাপলস শহর বন্যার পানিতে তলিয়ে গেছে। ফোর্ট মায়ার্সের আশপাশের এলাকা কার্যত হ্রদে পরিণত হয়।


এদিকে ঝড়ের কারণে ফ্লোরিডার ২৩ লাখ গ্রাহককে বিদ্যুৎবিহীন অবস্থায় থাকতে হচ্ছে। কর্মকর্তারা সতর্ক করেছেন, অঙ্গরাজ্যের দক্ষিণ-পশ্চিম দিক দিয়ে ঝড় ও প্রবল বাতাস বয়ে যাওয়ায় বিদ্যুতের লাইন ভেঙে যাওয়ার কারণে পুনরুদ্ধারের কাজ শুরু না হওয়া পর্যন্ত ব্ল্যাকআউট অব্যাহত থাকবে।


ঝড়ের কারণে আগাম সতর্কতা হিসেবে ফ্লোরিডার বিভিন্ন এলাকা থেকে প্রায় ২৫ লাখ লোককে অন্যত্র সরে যাওয়ার নির্দেশ দেওয়া হয়। কর্তৃপক্ষ বেশ কিছু আশ্রয় কেন্দ্র তৈরি করে।


যুক্তরাষ্ট্রে সাম্প্রতিক বছরগুলোতে আঘাত হানা শক্তিশালী হারিকেনের মধ্যে ইয়ান অন্যতম।


বিবার্তা/জেএইচ


সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com