যুক্তরাজ্যের নতুন মুদ্রায় যুক্ত হলো রাজা চার্লসের ছবি
প্রকাশ : ৩০ সেপ্টেম্বর ২০২২, ১৫:০০
যুক্তরাজ্যের নতুন মুদ্রায় যুক্ত হলো রাজা চার্লসের ছবি
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

যুক্তরাজ্যের বাসিন্দারা ডিসেম্বর থেকে তাদের নতুন রাজা তৃতীয় চার্লসকে মুদ্রার এক পিঠে দেখতে পাবেন। শুক্রবার (৩০ সেপ্টেম্বর) বার্তা সংস্থা এপি ও রয়টার্স এ তথ্য জানিয়েছে।


প্রতিবেদনে বলা হয়, বৃহস্পতিবার যুক্তরাজ্যের রাজকীয় টাকশাল চার্লসের মুখাবয়ব সম্বলিত নতুন ৫০ পেন্সের মুদ্রার নকশা উন্মোচন করেছে। আজ রাজকীয় টাকশাল জানায়, ব্রিটিশ ভাস্কর মার্টিন জেনিংসের নকশার অনুমোদন দেন চার্লস স্বয়ং।


রাজকীয় প্রথা অনুসারে, রাজার মুখাবয়ব মুদ্রার বাম দিকে থাকবে। অর্থাৎ তাঁর মা রানি এলিজাবেথের ওপর পাশে।


রাজকীয় টাকশাল জাদুঘরের কর্মকর্তা ক্রিস বার্কার গণমাধ্যমকে জানান, যুক্তরাজ্যের মুদ্রার প্রচলিত প্রথা অনুযায়ী চার্লসের মুখাবয়ব তাঁর পূর্বসূরির বিপরীত দিকে মুখ করে বসানো হয়েছে। 'এই প্রথা রাজা দ্বিতীয় চার্লসের (১৬৩০-১৬৮৫) আমল থেকে চালু আছে,' যোগ করেন তিনি।


মুদ্রায় চার্লসের মাথায় মুকুট নেই। লাতিন ভাষায় তাঁর মুখাবয়বের চারপাশে লেখা আছে, 'রাজা তৃতীয় চার্লস, সৃষ্টিকর্তার আশীর্বাদপুষ্ট, ধর্মবিশ্বাসের রক্ষাকর্তা।'


আগামী সোমবার (৩ অক্টোবর) রানি এলিজাবেথের স্মরণে আরও একটি ৫ পাউন্ডের মুদ্রা বাজারে ছাড়া হবে।


প্রায় ১ হাজার ১০০ বছর ধরে দক্ষিণ ওয়েলসে রাজকীয় টাকশাল মুদ্রা তৈরি ও বাজারে ছাড়ার মাধ্যমে যুক্তরাজ্যের রাজপরিবারের ইতিহাস সংরক্ষণ করে আসছে।


ভাস্কর জেনিংস গণমাধ্যমকে জানান, চার্লসের ছবি থেকে তিনি মুদ্রার নকশা করেছেন।


তিনি বলেন, 'এটি আমার তৈরি সবচেয়ে ক্ষুদ্র নকশা। আমি খুবই সম্মানিত বোধ করছি এটা ভেবে যে, এই মুদ্রা পৃথিবীর মানুষ আগামী কয়েক শতাব্দী দেখবে ও হাতে নেবে।'


৯৬ বছর বয়সে রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুর পর গত ৮ সেপ্টেম্বর তৃতীয় চার্লসের অভিষেক হয়। বর্তমানে রানির মুখাবয়ব সম্বলিত প্রায় ২ হাজার ৭০০ কোটি মুদ্রা যুক্তরাজ্যে প্রচলিত আছে। এগুলো পরবর্তী ঘোষণা না দেওয়া পর্যন্ত চার্লসের মুখাবয়ব সম্বলিত মুদ্রার পাশাপাশি বৈধ মুদ্রা হিসেবে চালু থাকবে। পুরনো মুদ্রাগুলো ধ্বংস ও ক্ষতিগ্রস্ত হতে থাকলে ক্রমান্বয়ে সেগুলোকে প্রতিস্থাপন করবে চার্লসের মুদ্রা।


বিবার্তা/এমএইচ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com