অবশেষে ‘স্বাধীন ফিলিস্তিন’ গঠনে ইসরাইলের সম্মতি
প্রকাশ : ২৩ সেপ্টেম্বর ২০২২, ১২:২৯
অবশেষে ‘স্বাধীন ফিলিস্তিন’ গঠনে ইসরাইলের সম্মতি
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

অবশেষে স্বাধীন ফিলিস্তিন গঠনের সম্মতি প্রকাশ করেছে ইসরাইল। দ্বি-রাষ্ট্র সমাধানের মাধ্যমে আঞ্চলিক শান্তি ও সহযোগিতা নিশ্চিতের লক্ষ্যে তা বাস্তবায়নের আহ্বান জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী ইয়ার ল্যাপিড।


শুক্রবার (২৩ সেপ্টেম্বর) রয়টার্স ও ডেইল সাবাহের বরাতে এই তথ্য জানা গেছে। বৃহস্পতিবার জাতিসংঘের সাধারণ পরিষদে বক্তব্য প্রদানকালে ইয়ার ল্যাপিড এই আহ্বান জানান। তিনি জোর দিয়ে বলেছেন, ইরানকে পারমাণবিক বোমা তৈরি করা থেকে বিরত রাখতে যা কিছু করা দরকার ইসরাইল তা করবে।


ল্যাপিড বলেন, দু’টি রাষ্ট্রের ভিত্তিতে ফিলিস্তিনিদের সাথে একটি চুক্তি ইসরাইলের নিরাপত্তা, অর্থনীতি এবং আমাদের শিশুদের ভবিষ্যতের জন্য সঠিক সিদ্ধান্ত হতে পারে। ইসরাইলের জন্য হুমকি হবে না এমন একটি শান্তিপূর্ণ ফিলিস্তিনি রাষ্ট্র গঠনে সমঝোতা করতে ইসরাইল প্রস্তুত।


ল্যাপিড বলেন, ডানপন্থী প্রাক্তন প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু আবারও ক্ষমতায় ফিরে আসতে পারে, যা দ্বি-রাষ্ট্র সমাধানের দীর্ঘস্থায়ী বিরোধী। আগামী ১ নভেম্বরের আসন্ন নির্বাচনের ছয় সপ্তাহেরও কম সময় আগে এমনটি বলেছেন ল্যাপিড।


ল্যাপিড আরো বলেন, ইরানকে পারমাণবিক অস্ত্র পেতে বাধা দেওয়ার একমাত্র উপায় হল একটি বিশ্বাসযোগ্য সামরিক প্রস্তুতি রাখা। আর আমাদের সেই ক্ষমতা আছে এবং আমরা তা ব্যবহার করতে ভয় পাই না। আমরা এখানেই থাকতে চাই। আমরা মধ্যপ্রাচ্যে যেতে চাই না। তাই সৌদি আরব থেকে ইন্দোনেশিয়া পর্যন্ত সকল মুসলিম দেশকে শান্তি প্রতিষ্ঠায় ইসরাইলের সাথে সম্পর্ক স্থাপনের আহ্বান জানাই।


এদিকে, ইসরাইলে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত টম নিডস ইয়ার ল্যাপিডের দ্বি-রাষ্ট্র সমাধানকে সমর্থন করার প্রস্তাবকে ‘সাহসী’ বলে অভিহিত করেছেন।


তবে ল্যাপিডের বক্তব্যকে অর্থহীন আখ্যায়িত করে প্যালেস্টাইন লিবারেশন অর্গানাইজেশনের (PLO) এর সিনিয়র নেতা আবু ইউসুফ বলেছেন, দুই-রাষ্ট্র সমাধান চাইলে, অবশ্যই তা বাস্তবায়িত করতে হবে। ইসরাইলকে আগের চুক্তির প্রতি শ্রদ্ধা রেখে বসতি সম্প্রসারণ বন্ধ করে এবং পূর্ব জেরুজালেমকে ভবিষ্যতের ফিলিস্তিনি রাষ্ট্রের রাজধানী হিসেবে স্বীকৃতি দেওয়ার দাবি জানান তিনি।


প্রসঙ্গত, জাতিসংঘের সাধারণ পরিষদে ইয়ার ল্যাপিডের বক্তব্য বহু বছর পর ইসরাইলি কোনো নেতার দ্বারা স্বাধীন ফিলিস্তিন গঠনের প্রথম প্রস্তাব। আর ল্যাপিডের বৃহস্পতিবারের বক্তব্য গত আগস্টে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের তেল আবিব সফরকালে দ্বি-রাষ্ট্র সমাধানের আহ্বানকে প্রতিধ্বনিত করছে বিশ্ববাসীর সামনে।


বিবার্তা/জামাল

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com