রাশিয়ায় যোগ দিতে ইউক্রেনের ৪ অঞ্চলে গণভোট আজ
প্রকাশ : ২৩ সেপ্টেম্বর ২০২২, ১১:৩৫
রাশিয়ায় যোগ দিতে ইউক্রেনের ৪ অঞ্চলে গণভোট আজ
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

রাশিয়া সামরিক বাহিনীর নিয়ন্ত্রণে থাকা ইউক্রেনের চারটি অঞ্চলে রাশিয়ায় যোগদানের জন্য গণভোটের প্রস্তুতি নেওয়া হয়েছে। শুক্রবার ওই চারটি অঞ্চলে গণভোট অনুষ্ঠিত হতে পারে। এই পদক্ষেপের তীব্র নিন্দা জানিয়েছে পশ্চিমা দেশগুলো।


২৩ সেপ্টেম্বর, শুক্রবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।


প্রতিবেদনে বলা হয়েছে, ২০ সেপ্টেম্বর, মঙ্গলবার দখলকৃত ইউক্রেনীয় ভূখণ্ডগুলোর রাশিয়ান-নিযুক্ত নেতারা ভোটের পরিকল্পনা ঘোষণা করেন। মস্কোর এই পদক্ষেপ পশ্চিমা দেশগুলোর কাছে একটি চ্যালেঞ্জ যা যুদ্ধকে তীব্রভাবে বাড়িয়ে তুলতে পারে। ইউক্রেন এবং দেশটির মিত্ররা স্পষ্টভাবেই ঘোষণা করেছে, গণভোটের ফলাফল যেটিই হোক তারা সেই ফলাফলকে স্বীকৃতি দেবে না।


রয়টার্স বলছে, ইউক্রেনের প্রায় ১৫ শতাংশ ভূখণ্ডের প্রতিনিধিত্বকারী লুহানস্ক, দোনেতস্ক, খেরসন এবং জাপোরিঝিয়া প্রদেশে শুক্রবার থেকে আগামী মঙ্গলবার পর্যন্ত রাশিয়ায় যোগদানের বিষয়ে ভোট চলবে। এর আগে ২০১৪ সালে ক্রিমিয়া দখলের জন্য গণভোটের আয়োজন করে সমালোচনার মধ্যে পড়ে রাশিয়া।


আন্তর্জাতিক সম্প্রদায় কখনোই ক্রিমিয়া অধিগ্রহণকে স্বীকৃতি দেয়নি। তবে এটি দীর্ঘদিন ধরেই স্পষ্ট যে, রাশিয়া একইভাবে (ইউক্রেনের) অন্যান্য দখলকৃত অঞ্চলগুলোকে একই পন্থায় আয়ত্তে নিতে চায়।


এছাড়া আরও ইউক্রেনের ভূখণ্ড সংযুক্ত করার ফলে ক্রেমলিন এই দাবি করতে পারবে যে, রাশিয়া নিজেই ন্যাটো অস্ত্রের আক্রমণের শিকার হচ্ছে।


রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বুধবার জাতির উদ্দেশে দেওয়া ভাষণে বলেন, রাশিয়ার ‘ভৌগোলিক অখণ্ডতা’ রক্ষায় প্রয়োজনে হাতে থাকা সব ধরনের অস্ত্র ব্যবহার করবে।


রাশিয়ার ভূখণ্ড দখল করা একটি অপরাধ যার কারণে আত্মরক্ষার জন্য ইউক্রেনে নিজেদের দখলে থাকা এলাকাগুলো রক্ষায় মস্কো পারমাণবিক অস্ত্র ব্যবহার করতেও পিছপা হবে না বলে হুঁশিয়ারি দিয়েছেন দেশটির সাবেক প্রেসিডেন্ট দিমিত্রি মেদভেদেভ। টেলিগ্রামে এ হুঁশিয়ারি দেন তিনি।


দিমিত্রি মেদভেদেভ ২০০৮ থেকে ২০১২ সাল পর্যন্ত রাশিয়ার প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি আরও বলেন, এই গণভোটকে কিয়েভ ও পশ্চিমারা ভয় পায়।


শুক্রবার থেকে শুরু হওয়া ভোটে রাশিয়ার পক্ষে ফলাফল অনিবার্য বলে ধারণা করা হচ্ছে। ২০১৪ সালে ক্রিমিয়ার গণভোটে কারচুপি হয় বলে বিষয়টি আন্তর্জাতিকভাবে সমালোচিত। সেখানে আনুষ্ঠানিকভাবে রাশিয়ার সঙ্গে সংযুক্তির পক্ষে ৯৭ শতাংশ ভোট পড়েছিল।


বিবার্তা/এমবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com