তুরস্কের মধ্যস্থতায় মস্কো-কিয়েভ বন্দি বিনিময়
প্রকাশ : ২৩ সেপ্টেম্বর ২০২২, ০৯:২৬
তুরস্কের মধ্যস্থতায় মস্কো-কিয়েভ বন্দি বিনিময়
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

সম্প্রতি তুরস্কের রাষ্ট্রপ্রতি রিসেপ তায়েপ এরদোয়ানের মধ্যস্থতায় ২৭০ বন্দি বিনিময় করেছে রাশিয়া ও ইউক্রেন।


শুক্রবার (২৩ সেপ্টেম্বর) আল-জাজিরা ও ডেইলি সাবাহের বরাতে এমনটি জানা গেছে। সূত্র জানিয়েছে, রাশিয়া ২১৫ ইউক্রেনের জনকে ও ইউক্রেন রুশপক্ষের ৫৫ জনকে হস্তান্তর করেছে।


জানা গেছে, মুক্তি পাওয়া যুদ্ধবন্দিদের মধ্যে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও মরক্কোর নাগরিকও রয়েছেন। ইউক্রেনে আটক হওয়ার পর ভাড়াটে যোদ্ধা হিসেবে অভিযুক্ত করে তাদের কয়েকজনকে মৃত্যুদণ্ড দিয়েছিল রুশ আদালত।


এক ভিডিও ভাষণে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলেদেমির জেলেনস্কি তুর্কিয়ে রাষ্ট্রপতি রিসেপ তায়েপ এরদোয়ানকে ধন্যবাদ জানিয়ে বলেন, এটি স্পষ্টতই আমাদের দেশের জন্য ও আমাদের সমগ্র সমাজের জন্য একটি বিজয়। সবচেয়ে বড় বিষয় হচ্ছে ২১৫টি পরিবার তাদের প্রিয়জনকে নিরাপদে বাড়িতে দেখতে পাবে। আমরা প্রত্যেক ইউক্রেনিয়কে বাঁচানোর চেষ্টা করি। এটাই ইউক্রেনের অর্থ এবং আমাদের মূলমন্ত্র। এটাই আমাদের শত্রু থেকে আলাদা করে।


তুর্কিয়ে রাষ্ট্রপতির মুখপাত্র ইব্রাহিম কালিন টুইটারে এই বিনিময়কে স্বাগত জানিয়ে বলেন, আমাদের রাষ্ট্রপতির তীব্র কূটনৈতিক প্রচেষ্টার ফলে এই বন্দি বিনিময় সম্ভব হয়েছে। এটি আমাদের দেশের শান্তি কূটনীতির অন্যতম গুরুত্বপূর্ণ ফলাফল। তুর্কিয়ে সবসময় শান্তির পক্ষে।


নিউইয়র্ক সিটিতে সাংবাদিকদের সাথে আলাপকালে তুর্কিয়ে রাষ্ট্রপ্রতি এরদোয়ান বলেন, তুর্কিয়ের মধ্যস্থতায় বন্দি বিনিময় দুই দেশের মধ্যে যুদ্ধ শেষ করার একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ। রাশিয়া ও ইউক্রেনের মধ্যে শান্তি প্রতিষ্ঠার প্রচেষ্টা অব্যাহত রয়েছে।


বিবার্তা/জামাল

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com