জিম্বাবুয়েতে হামের ভয়াবহ প্রাদুর্ভাবে ১৫৭ শিশুর মৃত্যু
প্রকাশ : ১৭ আগস্ট ২০২২, ১৯:৪০
জিম্বাবুয়েতে হামের ভয়াবহ প্রাদুর্ভাবে ১৫৭ শিশুর মৃত্যু
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+
আফ্রিকার দেশ জিম্বাবুয়েতে বেড়েছে হামের প্রাদুর্ভাব। অতি সংক্রামক এই রোগে দেশটিতে ইতিমধ্যে ১৫৭ শিশুর মৃত্যু হয়েছে। মঙ্গলবার (১৬ আগস্ট) দেশটির তথ্য মন্ত্রণালয় জানিয়েছে, এক সপ্তাহেরও কম সময়ে মৃত্যুর সংখ্যা দ্বিগুণ হয়েছে। রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

গত সপ্তাহে সরকার এই সংক্রমণ বৃদ্ধির জন্য অ্যাপোস্টোলিক গির্জার সম্প্রদায়কে দায়ী করেছিল। সে সময় বলা হয়েছিল, যারা টিকা নেননি তাদের মধ্যে হাম ব্যাপকভাবে ছড়িয়ে পড়েছে।

মন্ত্রিপরিষদের এক বৈঠকে দেশটির তথ্যমন্ত্রী মনিকা মুৎসভাংওয়া বলেন, চার দিনে আক্রান্তের সংখ্যা ১ হাজার ৩৬ জন থেকে বেড়ে ২ হাজার ৫৬ জনে দাঁড়িয়েছে। আক্রান্ত শিশুদের বেশির ভাগের বয়স ৬ মাসের মধ্যে। এর মধ্যে টিকায় বিশ্বাস করে না এমন ধর্মীয় সম্প্রদায়ের ১৫ শিশুও রয়েছে।

মুৎসভাংওয়া বলেন, এটা নিশ্চিত হওয়া গেছে যে, আক্রান্তদের বেশির ভাগই হামের টিকা নেয়নি। এই জরুরি অবস্থা মোকাবিলায় সরকার সিভিল প্রোটেকশন ইউনিট অ্যাক্ট কার্যকর করেছে।

তিনি বলেন, আগামী সেপ্টেম্বরে জিম্বাবুয়ের স্কুলগুলো খুলে দেয়ার কথা। তার আগেই টিকা কর্মসূচি বাড়াতে চাইছে স্বাস্থ্য মন্ত্রণালয়। এ বিষয়ে প্রবীণ ও ধর্মীয় নেতাদের সহযোগিতা চাইছে সরকার।

হামের কারণে যে পরিস্থিতি তৈরি হয়েছে তা জিম্বাবুয়ের স্বাস্থ্য খাতকে আরো চাপে ফেলবে বলে আশঙ্কা করা হচ্ছে। দীর্ঘদিন ধরেই ওষুধের ঘাটতির কারণে ধর্মঘট করে যাচ্ছেন স্বাস্থ্যকর্মীরা।

বিবার্তা/এমএইচ
সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com