বিশ্বনেতাদের আমন্ত্রণ জানানো অব্যাহত রাখার ঘোষণা তাইওয়ানের
প্রকাশ : ০৫ আগস্ট ২০২২, ২২:০৩
বিশ্বনেতাদের আমন্ত্রণ জানানো অব্যাহত রাখার ঘোষণা তাইওয়ানের
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

বিশ্বনেতাদের আমন্ত্রণ জানানো অব্যাহত রাখার ঘোষণা দিয়েছে তাইওয়ান। যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম বিবিসিকে দেয়া এক সাক্ষাৎকারে নিজ দেশের এমন অবস্থানের কথা জানিয়েছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী জোসেফ উ।


এমন সময়ে তাইওয়ানের পররাষ্ট্রমন্ত্রী এই ঘোষণা দিলেন যখন অঞ্চলটি সফরের কারণে যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসির ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে বেইজিং।


বিবিসিকে দেয়া একান্ত সাক্ষাৎকারে ন্যান্সি পেলোসির তাইওয়ান সফরকে স্বাগত জানান জোসেফ উ। তিনি বলেন, পেলোসির মতো নেতাদের তাইওয়ান সফর খুবই গুরত্বপূর্ণ। এতে তাইপের সুনাম বৃদ্ধি পায়। আন্তর্জাতিক সম্প্রদায় এটা অনুধবান করতে পারে যে, তাইওয়ান একটি গণতান্ত্রিক দেশ।


এ ইস্যুকে কেন্দ্র করে বৃহস্পতিবার তাইওয়ান প্রণালীতে চীনের নৌমহড়ারও নিন্দা জানান তিনি। বলেন, বেইজিংয়ের প্রতিক্রিয়ার মুখে গণতান্ত্রিক রাজনীতিবিদদের আমন্ত্রণ জানানো থামাবে না তাইপে।


জোসেফ উ বলেন, চীনের আগ্রাসী আচরণ এই অঞ্চলের শান্তি ও স্থিতিশীলতার জন্য হুমকি। তাদের কারণে আন্তর্জাতিক বাণিজ্য ও পরিবহন ব্যবস্থা ব্যাহত হচ্ছে। কারণ বৃহস্পতিবার দুপুর থেকেই তাইওয়ান প্রণালীতে চীনের সামরিক মহড়ার কারণে শত শত জাহাজ এবং বিমান অন্য পথে চলচালের ব্যবস্থা করতে হয়েছে।


তাইওয়ান চীনের একমাত্র লক্ষ্য নয় বলেও মন্তব্য করেন তিনি। জোসেফ উ বলেন, চীন কী করছে সে ব্যাপারে এই অঞ্চল এবং আন্তর্জাতিক সম্প্রদায়ের নজর রাখা উচিত।


তিনি বলেন, তাইওয়ান স্থিতাবস্থা বজায় রাখতে চায়। নিজস্ব গণতান্ত্রিক প্রক্রিয়াসহ একটি স্বশাসিত দ্বীপ হিসেবে এটি বজায় থাকবে।


জোসেফ উ বলেন, ‘চীন দীর্ঘদিন ধরে তাইওয়ানকে আন্তর্জাতিকভাবে বিচ্ছিন্ন করার চেষ্টা করছে। কিন্তু আমরা স্থিতাবস্থা বজায় রাখতে চাই। চীনের মূল ভূখণ্ডের ওপর তাইওয়ানের কোনও এখতিয়ার নেই এবং তাইওয়ানের ওপরও চীনের কোনও এখতিয়ার নেই। এটাই বাস্তবতা।’


বিবার্তা/জেএইচ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com