কঙ্গোতে অস্ত্র বিক্রির অপরাধে সেনাসহ ১১ জনের মৃত্যুদণ্ড
প্রকাশ : ২৮ মে ২০২২, ১৩:৩৭
কঙ্গোতে অস্ত্র বিক্রির অপরাধে সেনাসহ ১১ জনের মৃত্যুদণ্ড
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

আটজন সেনা সদস্য ও তিনজন বেসামরিক লোককে মৃত্যুদণ্ড দিয়েছেন কঙ্গোর সামরিক আদালত। বিদ্রোহী গোষ্ঠীর কাছে অস্ত্র বিক্রির দায়ে স্থানীয় সময় শুক্রবার (২৭ মে) প্রকাশ্যে এ রায় ঘোষণা করা হয়।


জানা গেছে, আদালতের সভাপতি কর্নেল কেলি ডায়াঙ্গা অপরাধীদের সহযোগিতা, যুদ্ধাপরাধ এবং বিদ্রোহমূলক আন্দোলনে অংশগ্রহণের জন্য দোষী সাব্যস্ত হওয়া তিন কর্মকর্তাসহ আটজন সেনা সদস্যের মৃত্যুদণ্ড দেন। একই সঙ্গে মৃত্যুদণ্ড দেওয়া হয় তিন আরও তিন জন বেসামরিক লোককে। তাদের মধ্যে দুইজন নারী ও একজন পুরুষ। এছাড়া দুই বেসামরিক লোককে ১০ বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে। এদিকে, সাক্ষ্য-প্রমাণের অভাবে খালাস পেয়েছেন আরও একজন সেনা সদস্য ও একজন বেসামরিক লোক।


যদিও ২০০৩ সাল থেকে মৃত্যুদণ্ডে একটি ডি ফ্যাক্টো স্থগিতাদেশ পালন করছে কঙ্গো। তবে জাতিসংঘের মতে, আদালরত মৃত্যুদণ্ড প্রদান এখনো অব্যাহত রয়েছে দেশটিতে।


দেশটির সংঘাত-বিধ্বস্ত ইটুরি প্রদেশে গত মাসে বিচার শুরু হয় কুখ্যাত কোডেকো গ্রুপকে রাইফেল এবং গোলাবারুদ সরবরাহের অভিযোগে।


১২০টিরও বেশি সশস্ত্র গোষ্ঠী দেশটির পূর্বাঞ্চলে সক্রিয় রয়েছে বলে জানা গেছে। যেখানে বেসামরিক লোকদের গণহত্যা একটি সাধারণ ব্যাপার হয়ে দাঁড়িয়েছে। সূত্র: আল-জাজিরা


বিবার্তা/কেআর

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com