মাঙ্কিপক্সের বর্তমান পরিস্থিতি নিয়ন্ত্রণযোগ্য: বিশ্ব স্বাস্থ্য সংস্থা
প্রকাশ : ২৪ মে ২০২২, ০৯:৪২
মাঙ্কিপক্সের বর্তমান পরিস্থিতি নিয়ন্ত্রণযোগ্য: বিশ্ব স্বাস্থ্য সংস্থা
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

মাঙ্কিপক্সের বর্তমান পরিস্থিতি নিয়ন্ত্রণযোগ্য বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। ডব্লিউএইচও বলছে, আফ্রিকার বাইরে যেসব দেশে এখনো মাঙ্কিপক্সে সংক্রমিত রোগী শনাক্ত হয়নি সেই সব দেশের পরিস্থিতি এখনো নিয়ন্ত্রণ করা সম্ভব।


বিবিসির খবরে বলা হয়েছে, আফ্রিকার বাইরে এই ভাইরাসে সংক্রমিত রোগী শনাক্ত হয়েছে ১৬টি দেশে। এসব দেশের রোগীর সংখ্যা এক শর বেশি। এই পরিস্থিতিতে ডব্লিউএইচওর পক্ষ থেকে এমন কথা বলা হলো।


আফ্রিকায় এই ভাইরাসের সংক্রমণ ছাড়ায় প্রায়শই। তবে ইউরোপ ও উত্তর আমেরিকার দেশগুলোয় এতো দিন রোগটির প্রাদুর্ভাব দেখা যায়নি। এ প্রসঙ্গে ডব্লিউএইচওর বিশেষজ্ঞ সোমবার (২৩ মে) সংবাদ সম্মেলনে মারিয়া ভ্যান কারখভ বলেন, বর্তমান যে পরিস্থিতি তা নিয়ন্ত্রণ করা সম্ভব।


তিনি বলেন, ‘মানুষ থেকে মানুষে যাতে এই ভাইরাস না ছড়ায়, এটা আমরা চাই। যেসব দেশে এই ভাইরাস এখনো ছড়ায়নি সেসব দেশে আমরা এমন পদক্ষেপ নিতে পারি।’


এদিকে বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতো অন্য বিশেষজ্ঞরাও এই ভাইরাস নিয়ে ইতিবাচক কথা বলছেন। অনেক বিশেষজ্ঞও বলছেন, অনেক মানুষ এই ভাইরাসে সংক্রমিত হবেন, এই আশঙ্কা কম।


যুক্তরাজ্যের ন্যাশনাল হেলথ সার্ভিস জানায়, মাঙ্কিপক্সে সংক্রমিত বেশির ভাগ রোগীই কয়েক সপ্তাহের মধ্যে সেরে ওঠেন। তবে মাঙ্কিপক্স তেমন গুরুতর না হলেও হঠাৎ রোগটির প্রাদুর্ভাব বিজ্ঞানীদের উদ্বিগ্ন করেছে। যুক্তরাজ্যের স্বাস্থ্য কর্মকর্তারা এই রোগে আক্রান্তদের জন্য নতুন নির্দেশাবলি দিয়েছেন। উচ্চঝুঁকিতে থাকা সংক্রমিত ব্যক্তিদের তিন সপ্তাহ স্বেচ্ছা নির্বাসনে থাকার পরামর্শ দিয়েছেন তারা।


বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান তেদরোস আধানোম গেব্রেয়াসুস বলেন, ‘গণপ্রজাতন্ত্রী কঙ্গোতে ইবোলা প্রাদুর্ভাব, মাঙ্কিপক্স ও অজানা কারণে সংক্রমিত হেপাটাইটিস এবং আফগানিস্তান, ইথিওপিয়া, সোমালিয়া, দক্ষিণ সুদান, সিরিয়া, ইউক্রেন ও ইয়েমেনের জটিল মানবিক সংকটে কাজ করেছি। আমরা রোগের ভয়াবহ বিস্তৃতির মুখোমুখি হয়েছি। জলবায়ু পরিবর্তন, বৈষম্য এবং ভূরাজনৈতিক দ্বন্দ্বের কারণে সৃষ্ট রোগ, খরা, দুর্ভিক্ষ ও যুদ্ধের এক ভয়ংকর প্রভাবেরও মুখোমুখি হয়েছি আমরা।’


বিবার্তা/বিএম

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com