এবার লিথুয়ানিয়ায় বিদ্যুৎ সরবরাহ বন্ধ রাশিয়ার
প্রকাশ : ২২ মে ২০২২, ১৯:৪৬
এবার লিথুয়ানিয়ায় বিদ্যুৎ সরবরাহ বন্ধ রাশিয়ার
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

এবার ইউরোপের আরো একটি দেশে বিদ্যুৎ সরবরাহ বন্ধ করেছে রাশিয়া। প্রতিশোধ নিতে লিথুয়ানিয়ায় আর বিদ্যুৎ সরবরাহ করবে না মস্কো। রবিবার (২২ মে) ইউরোপের দেশটির বিদ্যুৎ সঞ্চালন ব্যবস্থা অপারেটর লিটগ্রিড এসব তথ্য জানিয়েছে।


রাশিয়া থেকে বিদ্যুৎ আমদানির একমাত্র কোম্পানি ইন্টার আরএও। তারা বিদ্যুৎ সরবরাহ বন্ধের বিষয়টি নিশ্চিত করেছে। লিথুয়ানিয়ার জ্বালানি মন্ত্রণালয় প্রাথমিকভাবে ঘোষণা করে যে, তারা শুক্রবার (২০ মে) থেকে রাশিয়ান বিদ্যুৎ কেনা বন্ধ করতে পারে।


এদিকে রাশিয়ার সরবরাহ বন্ধের পরে লিথুয়ানিয়া স্থানীয় বিদ্যুৎ কেন্দ্র ও অন্যান্য ইউরোপীয় দেশগুলো থেকে আমদানির মাধ্যমে বিদ্যুতের চাহিদা মেটানোর পরিকল্পনা করেছে। বিশেষ করে সুইডেন, পোল্যান্ড ও লাটভিয়া থেকে। লিটগ্রিডের প্রধান নির্বাহী কর্মকর্তা রোকাস মাসিউলিস এ তথ্য জানিয়েছেন। কোম্পানির তথ্য অনুযায়ী, লিথুয়ানিয়ার বিদ্যুৎ চাহিদার ১৬ শতাংশ রাশিয়া থেকে আসতো।


এর আগে, বিদ্যুতের পর ফিনল্যান্ডে গ্যাস সরবরাহ বন্ধ করে রাশিয়া। ফিনল্যান্ডের সংশ্লিষ্ট কর্তৃপক্ষ এ তথ্য নিশ্চিত করেছে।


উল্লেখ্য, ইউক্রেন ইস্যুকে কেন্দ্র করে পশ্চিমাদের সঙ্গে রাশিয়ার উত্তেজনা চূড়ান্ত পর্যায়ে পৌঁছেছে। কারণ এরই মধ্যে রুশ হুমকি উপেক্ষা করে ন্যাটোতে যোগ দিতে আনুষ্ঠানিক আবেদন করেছে ফিনল্যান্ড ও সুইডেন। সূত্র: রাশিয়ার সংবাদমাধ্যম আরটি


বিবার্তা/এসএফ


সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com