‘দুষ্ট’ নারীদের ঘরে থাকাতে বললেন আফগান স্বরাষ্ট্রমন্ত্রী
প্রকাশ : ১৯ মে ২০২২, ১৬:৪৭
‘দুষ্ট’ নারীদের ঘরে থাকাতে বললেন আফগান স্বরাষ্ট্রমন্ত্রী
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

সম্প্রতি আফগান নারীদের প্রকাশ্য স্থানে মুখ-ঢাকা বোরকা পরতে হবে এমনি এক নির্দেশনা জারি করেছে আফগানিস্তানের ক্ষমতাসীন তালেবানরা। আর নারী অধিকার নিয়ে যেসব নারী সোচ্চার, তাদেরকে ‘দুষ্ট’ বলে উল্লেখ করেছেন দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী সিরাজুদ্দিন হাক্কানি।


বুধবার (১৮ মে) মার্কিন সংবাদমাধ্যম সিএনএনকে দেয়া এক সাক্ষাৎকারে এসব কথা বলেন আফগানিস্তানে ক্ষমতাসীন তালেবান গোষ্ঠীর অন্যতম জেষ্ঠ্য এই নেতা।


এ বিষয়ে তার মন্তব্য, দুষ্টু নারীদের ঘরে থাকাই আমরা পছন্দ করি। অবশ্য পরক্ষণেই নিজের এই মন্তব্যের ব্যাখ্যা দিয়েছেন তিনি; বলেছেন, ‘এটা আসলে ঠাট্টা। যেসব নারী অন্য কোনো পক্ষের প্রভাবে প্রভাবিত হয়ে বর্তমান সরকারকে প্রশ্নের মুখে ফেলতে চায়- তাদেরকেই ঠাট্টা করে দুষ্টু নারী বলেছি আমি।’


কট্টর ইসলামপন্থী তালেবান গোষ্ঠী বরাবরই নারীদের শিক্ষা, কর্মসংস্থান ও অধিকারের ঘোর বিরোধী। ১৯৯৬ সালে যখন তারা প্রথম দফায় আফগানিস্তানের ক্ষমতা দখল করেছিল, সেই মেয়াদে কেবল প্রাথমিক শিক্ষার দুয়ার খোলা ছিল আফগান নারীদের জন্য।


বর্তমানেও একই অবস্থা চলছে দেশটিতে। ২০২১ সালের আগস্টে তালেবান বাহিনী কাবুল দখল করে এবং তারপর থেকেই আফগানিস্তানে বন্ধ রয়েছে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক মেয়েস্কুলগুলো।


ব্যাপক আন্তর্জাতিক চাপের মুখে চলতি বছর মার্চের শেষ দিকে মেয়ে স্কুলগুলো খুলে দেও হলেও কয়েক ঘণ্টার মধ্যে ফের বন্ধ করে দেয়া হয়।


তবে সিএনএনকে দেয়া সাক্ষাৎকারে হাক্কানি দাবি করেন, তালেবান গোষ্ঠী নারী শিক্ষার বিরোধী নয়। তিনি বলেন, আমি পরিষ্কারভাবে বলতে চাই-আফগানিস্তানে কেউই নারী শিক্ষার বিরোধী নয়।


হাক্কানি বলেন, আফগান মেয়েদের মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পর্যায়ের শিক্ষা ব্যবস্থায় কিছু সংস্কারের প্রয়োজন ছিল, সেসব এখন শেষ পর্যায়ে। খুব শিগগিরই আপনারা এ বিষয়ে সুখবর পাবেন।


বিবার্তা/এমবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com