সম্মত শর্তে মিললে টুইটার কিনব: ইলন মাস্ক
প্রকাশ : ১৭ মে ২০২২, ২১:৪৭
সম্মত শর্তে মিললে টুইটার কিনব: ইলন মাস্ক
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

টেসলার প্রধান নির্বাহী ও বিশ্বের শীর্ষ ধনী ইলন মাস্ক ৪৪ বিলিয়ন মার্কিন ডলার দামে টুইটার কিনছেন বলে বেশ কিছুদিন ধরে আলোচনা হচ্ছে। তবে টুইটার কেনার ক্ষেত্রে তাঁর শর্ত হচ্ছে, টুইটারে স্প্যাম বট (ভুয়া রোবোটিক অ্যাকাউন্ট) মোট ব্যবহারকারীর ৫ শতাংশের কম থাকার বিষয়টির প্রমাণ দিতে হবে।


মঙ্গলবার ইলন মাস্ক বলেন, তাঁর শর্ত পূরণ করা না হলে তিনি চুক্তির বিষয়টি নিয়ে সামনে এগোবেন না। তবে এর আগে তিনি টুইটার কেনার জন্য আগে যে পরিমাণ অর্থের প্রস্তাব দিয়েছিলেন, তা কমানোর ইঙ্গিতও দেন। খবর রয়টার্সের।


ইলন মাস্ক টুইট করে বলেন, ‘গতকাল পুঁজিবাজারে টুইটারের শেয়ারের দামের ওপর ভিত্তি করে এটি কেনার জন্য প্রস্তাব দেওয়া হয়েছিল। তবে টুইটারের প্রধান নির্বাহী জনসমক্ষে এ প্ল্যাটফর্মে থাকা ভুয়া অ্যাকাউন্টের বিষয়ে তথ্য জানাতে অসম্মতি জানিয়েছেন। প্রতিষ্ঠানটি ৫ শতাংশ ভুয়া অ্যাকাউন্ট থাকার দাবি করেছে। তবে তারা এর প্রমাণ যতক্ষণ না হাজির করবে, ততক্ষণ চুক্তি সামনে এগোবে না।’


ইলন মাস্কের এই প্রস্তাবের কয়েক ঘণ্টা পর টুইটারের পক্ষ থেকে বলা হয়, মাস্কের সম্মত হওয়া দাম ও শর্তে যতটা দ্রুত সম্ভব টুইটার বিক্রির চুক্তি সম্পন্ন করতে তারা প্রতিশ্রুতিবদ্ধ।


এদিকে টুইটারের শেয়ারের দাম গতকাল আরও ৩ শতাংশ পড়ে যেতে দেখা যায়। গতকাল টুইটারের প্রতিটি শেয়ারের দাম দাঁড়ায় ৩৬ দশমিক ৩১ মার্কিন ডলার। এর আগে ইলন মাস্ক টুইটারের প্রতিটি শেয়ারের দাম ৫৪ দশমিক ২০ মার্কিন ডলার দিতে চেয়েছিলেন। কিন্তু শেয়ারের দাম পড়ে যাওয়ায় এখন আর আগের দামে তিনি টুইটার কিনবেন কি না, তা নিয়ে সংশয় তৈরি হয়েছে।


গত সপ্তাহে টুইটারের ভুয়া অ্যাকাউন্ট–সম্পর্কিত তথ্য হাতে না পাওয়ায় এটি কেনার বিষয়টি স্থগিত করেন। মাস্ক বলেন, টুইটার যতই বলুক, সেখানে ভুয়া অ্যাকাউন্ট মাত্র ৫ শতাংশ; কিন্তু তাঁর ধারণা, এখানে ২০ শতাংশের বেশি ভুয়া অ্যাকাউন্ট রয়েছে।


এর আগে গত সোমবার মায়ামিতে অল-ইন সামিট ২০২২ নামের এক সম্মেলনে মাস্ক বলেন, ‘তাঁরা যা দাবি করে, তার চেয়ে খারাপ অবস্থায় থাকা একটা প্ল্যাটফর্মের দাম একই রকম হতে পারে না।’


টুইটারের দাম কমানো হলে চুক্তি টিকবে কি না, এমন প্রশ্নের জবাবে মাস্ক বলেন, ‘এটা প্রশ্নাতীত নয়। আমি যত প্রশ্ন করব, আমার উদ্বেগ তত বেড়ে যাবে। তাদের দাবি অনুযায়ী, এটা এমন এক জটিল জিনিস যা কেবল তারাই বোঝে। তবে এটা এত রহস্যময় বিশেষ করে মানব আত্মার বা এর মতো কিছু হতে পারে না।’


এদিকে, ইলন মাস্কের সমালোচনার পরেও গত সোমবার টুইটারের প্রধান নির্বাহী পরাগ আগরওয়াল বলেন, গত চার প্রান্তিক ধরে অভ্যন্তরীণ ধারণা অনুযায়ী, টুইটারে ভুয়া অ্যাকাউন্ট ৫ শতাংশের কম। ২০১৩ সাল থেকে এই প্ল্যাটফর্মে ভুয়া অ্যাকাউন্টের সংখ্যা একই রকম আছে। তিনি বাইরে কোনো কাজের জন্য টুইটারের অভ্যন্তরীণ তথ্য জনসমক্ষে দিতে চান না।


ইলন মাস্ক পরাগের সমালোচনা করে বলেন, ভুয়া অ্যাকাউন্টের সংখ্যা না জানালে বিজ্ঞাপনদাতারা ঠকছেন কি না, তা কীভাবে বোঝা যাবে? টুইটারের মৌলিক আর্থিক স্বাস্থ্য ঠিক রাখতে এটি জরুরি।


মাস্কের পক্ষ থেকে টুইটারের কনটেন্ট সম্পাদনা নীতি, চর্চা ও যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অ্যাকাউন্ট ফিরিয়ে দেওয়ার মতো পরিবর্তন আনার কথা বলা হয়েছে। তিনি ২০২৫ সালের মধ্যে ৬০ কোটি টুইটার ব্যবহারকারী ও আগামী ৬ বছরে ৯৩ কোটি ১০ লাখ টুইটার ব্যবহারকারী তৈরির পরিকল্পনার কথা জানান।


এদিকে জেফরির বিশ্লেষক ব্রেন্ট থিল বলেন, মাস্কের ধারণা অনুযায়ী, ২০ কোটি ৯০ লাখ অ্যাকাউন্টের মধ্যে ২০ শতাংশ ভুয়া হলে টুইটার তার দীর্ঘমেয়াদি লক্ষ্য পূরণ করতে পারবে কি না, তা নিয়ে সংশয় থেকে যায়।


বিবার্তা/রিয়াদ/জেএইচ


সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com