এক দশকে ভারতে এইডসে আক্রান্ত ২৩ লাখ মানুষ
প্রকাশ : ২৪ এপ্রিল ২০২২, ২২:৫৮
এক দশকে ভারতে এইডসে আক্রান্ত ২৩ লাখ মানুষ
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+
পার্শ্ববর্তী দেশ ভারতে শুধুমাত্র সুরক্ষা না নিয়ে যৌন সম্পর্কের কারণে গত ১০ বছরে প্রায় ২৩ লাখের বেশি মানুষ এই রোগে আক্রান্ত। তাদের মধ্যে ৮১ হাজারের বেশি শিশু রয়েছে।সম্প্রতি দেশের এইডসের পরিস্থিতি জানতে চেয়ে আরটিআই করেছিলেন মধ্যপ্রদেশের সমাজকর্মী চন্দ্রশেখর গওর। তার সেই আরটিআইয়ের প্রেক্ষিতেই এই পরিসংখ্যান জানানো হয়েছে।

ভারতের এইডস নিয়ন্ত্রণ সংস্থার পক্ষ থেকে জানানো হয়, দেশে এই মুহূর্তে যত জন এইডস রোগী রয়েছেন, তাদের মধ্যে ২৩ লাখের বেশি আক্রান্ত হয়েছে কোনো সুরক্ষা ছাড়া যৌনসম্পর্ক করায়।

পাশাপাশি একজন সংক্রমিতের রক্ত থেকে অন্য জন সংক্রমিত হয়েছেন, তেমন উদাহরণও রয়েছে। আক্রান্ত মায়ের থেকে সন্তান এই রোগে আক্রান্ত হয়েছে, এমন উদাহরণও রয়েছে প্রচুর।

তবে এর মধ্যে আশার খবরও আছে। পরিসংখ্যানে বলা হয়েছে, এইডস ও সুরক্ষাবিহীন যৌনসম্পর্কের বিষয়ে সচেতনতা বৃদ্ধির ফলে এই রোগের সংক্রমণের হার কমেছে দেশটিতে।

২০১১-১২ সালে সুরক্ষাবিহীন যৌনসম্পর্কের কারণে দুই দশমিক চার লাখ মানুষ এইডসে আক্রান্ত হন। সেখানে ২০২০-২১ সালে তা নেমে দাঁড়ায় ৮৫ হাজার ২৬৮। আগামী সময়ে এই রোগটির সংক্রমণের হার আরও কমবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। তার সবচেয়ে বড় কারণ সচেতনতা বৃদ্ধি।

বিবার্তা/বিএম
সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com