ইউক্রেন ইস্যুতে বৈঠক ডেকেছে যুক্তরাষ্ট্র
প্রকাশ : ২৮ জানুয়ারি ২০২২, ১৪:২৭
ইউক্রেন ইস্যুতে বৈঠক ডেকেছে যুক্তরাষ্ট্র
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ইউক্রেন সীমান্তে রাশিয়ান সেনাদের উপস্থিতি নিয়ে উত্তেজনা ক্রমশ বাড়ছে। এ পরিস্থিতিতে জাতিসংঘ নিরাপত্তা পরিষদে একটি উন্মুক্ত বৈঠক ডেকেছে যুক্তরাষ্ট্র।


শুক্রবার (২৮ জানুয়ারি) বার্তা সংস্থা এএফপি জানায়, আগামী সোমবার এই বৈঠক হবে।


এদিকে, নিরাপত্তা পরিষদের পাঁচ স্থায়ী সদস্য রাষ্ট্রের একটি রাশিয়া। পরিষদে উত্থাপিত যেকোনো প্রস্তাবে ভেটো দেয়ার অধিকার রয়েছে দেশটির।


অপরদিকে রোমানিয়ার একটি টেলিভিশনকে দেয়া সাক্ষাৎকারে জাতিসংঘে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত লিন্ডা বলেন, রাশিয়ার ভেটো দেয়ার ক্ষমতা থাকলেও নিরাপত্তা পরিষদে তারা একা বোধ করবে। রাশিয়ার বিরুদ্ধে ঐক্য দেখাতে পারবেন তারা।


মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন সতর্ক করে দিয়ে বলেছেন, রাশিয়া আগামী মাসে ইউক্রেন আক্রমণ করতে পারে এমন একটি ‘সুস্পষ্ট সম্ভাবনা’ রয়েছে। বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।


রাশিয়া বলছে, তারা এই সংকট সমাধানের ‘ব্যাপারে খুব একটা আশাবাদী’ নয়। কারণ রাশিয়ার মূল দাবিগুলো প্রত্যাখ্যান করে দিয়েছে যুক্তরাষ্ট্র।


প্রসঙ্গত, সম্প্রতি ইউক্রেনের পূর্ব সীমান্তে বিপুল সংখ্যক রুশ সেনা মোতায়েন নিয়ে মস্কোর সঙ্গে ইউক্রেন ও পশ্চিমা দেশগুলোর উত্তেজনা চলছে। কিয়েভ ও পশ্চিমা দেশগুলোর আশঙ্কা, ইউক্রেনে সামরিক হস্তক্ষেপের পরিকল্পনা করছে মস্কো।


বিবার্তা/ইমরান

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com