ফের সাবমেরিন থেকে ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালালো উ. কোরিয়া
প্রকাশ : ২০ অক্টোবর ২০২১, ১০:২৮
ফের সাবমেরিন থেকে ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালালো উ. কোরিয়া
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

উত্তর কোরিয়া সাবমেরিন থেকে ফের অত্যাধুনিক ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে। উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা বুধবার (২০ অক্টোবর) জানিয়েছে, দেশটির সাম্প্রতিক পরীক্ষা চালানো ক্ষেপণাস্ত্রটিতে নতুন ‘কন্ট্রোল অ্যান্ড হোমিং’ প্রযুক্তি রয়েছে, যার মাধ্যমে এটি মাঝআকাশেই গতিপথ পরিবর্তন করতে পারবে।


এছাড়া ক্ষেপণাস্ত্রটিতে ‘গ্লাইডিং অ্যান্ড জাম্পিং মুভমেন্ট’-এর সুবিধাও রয়েছে। খবর বিবিসির।


জাতিসংঘের নিষেধাজ্ঞা অমান্য করে গত কয়েক সপ্তাহে উত্তর কোরিয়া বেশ কয়েকটি অত্যাধুনিক অস্ত্র পরীক্ষা চালিয়েছে, যার মধ্যে বেশিরভাগই ছিলো হাইপারসনিক ও দূরপাল্লার ক্ষেপণাস্ত্র।


সাধারণত ক্রুজ ক্ষেপণাস্ত্রের চেয়ে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রকে বেশি বিপজ্জনক মনে করা হয়। কারণ এটি ক্রুজ ক্ষেপণাস্ত্রের চেয়ে বেশি বিস্ফোরক বহন এবং তুলনামূলক দ্রুতগতিতে বেশি দূরত্ব অতিক্রম করতে পারে।


মঙ্গলবার দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফ অব স্টাফ জানিয়েছেন, উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্রটি সিনপো বন্দর থেকে উৎক্ষেপণ করা হয়। এই বন্দরটিকে সাধারণত সাবমেরিনের ঘাঁটি হিসেবে ব্যবহার করে পিয়ংইয়ং।


পরীক্ষা চালানো নতুন ক্ষেপণাস্ত্রটি সর্বোচ্চ ৬০ কিলোমিটার ওপর দিয়ে উড়ে প্রায় ৪৫০ কিলোমিটার পাড়ি দিয়ে জাপান সাগরে গিয়ে পড়ে। জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা এ ঘটনাকে ‘অত্যন্ত দুঃখজনক’ বলে মন্তব্য করেছেন।


বিবার্তা/এমও

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com