শিরোনাম
ফের যৌথ সামরিক মহড়া চালাতে যাচ্ছে রাশিয়া ও বেলারুশ
প্রকাশ : ৩১ ডিসেম্বর ২০২১, ২০:৩৩
ফের যৌথ সামরিক মহড়া চালাতে যাচ্ছে রাশিয়া ও বেলারুশ
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

বেলারুশের সঙ্গে সামরিক মহড়ার পরিকল্পনা করছে রাশিয়া। ২০২২ সালের প্রথম দিকেই এই মহড়া হবে বলে আশা করছে দুই দেশ। সম্প্রতি রাশিয়ার শহর সেন্ট পিটার্সবার্গে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে বেলারুশের প্রেসিডেন্ট আলেকজান্ডার লুকাশেঙ্কো। সে সময়ই এই যৌথ মহড়ার বিষয়টি উঠে আসে।


ইউক্রেন ইস্যুতে যুক্তরাষ্ট্র ও ন্যাটোভুক্ত দেশগুলোর সঙ্গে চরম উত্তেজনাকর সময় পার করছে রাশিয়া। দেখা দিয়েছে সামরিক উত্তেজনাও। এরইমধ্যে এই যৌথ মহড়ার বিষয়টি আলোচিত হচ্ছে। জানা গেছে, বেলারুশের প্রেসিডেন্টই এই মহড়ার প্রস্তাব দেন পুতিনের কাছে।


এর উত্তরে পুতিন বলেন, আপনি যেমনটি আশা করছেন তাতে আমরা আগামী ফেব্রুয়ারি অথবা মার্চের দিকে একটি যৌথ সামরিক মহড়া চালাতে পারি। এ ব্যাপারে সামরিক বাহিনী সময়সূচি ঠিক করবে।


উল্লেখ্য, গত সেপ্টেম্বর মাসে বেলারুশ এবং রাশিয়া সপ্তাহব্যাপী বিশাল আকারের যৌথ সামরিক মহড়া চালিয়েছিলো। সে সময় পুতিন বলেছিলেন, এই মহড়া বিদেশি কোনো দেশকে লক্ষ্য করে চালানো হয়নি। তবে রুশ সীমান্তের কাছে মার্কিন নেতৃত্বাধীন ন্যাটো বাহিনীর তৎপরতার জন্য এটি ছিলো প্রয়োজনীয় জবাব। সেই মহড়ায় দুই দেশের দুই লাখ সেনা, ৮০টি বিমান ও হেলিকপ্টার, ১৫টি যুদ্ধজাহাজ এবং প্রায় ৩০০ ট্যাংক অংশ নিয়েছিলো। সূত্র: এবিসি নিউজ


বিবার্তা/তুরান/এসএফ

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com