শিরোনাম
নিলামে ম্যান্ডেলার ‘মাদিবা শার্ট’
প্রকাশ : ১৬ অক্টোবর ২০২১, ০৯:৪২
নিলামে ম্যান্ডেলার ‘মাদিবা শার্ট’
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

দক্ষিণ আফ্রিকার প্রয়াত প্রেসিডেন্ট ও বর্ণবাদবিরোধী নেতা নেলসন ম্যান্ডেলার ব্যক্তিগত কিছু জিনিসপত্র নিলামে তুলছে তার পরিবার। ১১ ডিসেম্বর নিউইয়র্কভিত্তিক নিলামকারী প্রতিষ্ঠান গার্নসি অনলাইনে ও সরাসরি এ নিলাম আয়োজন করবে। ওয়েবসাইট।


নেলসন ম্যান্ডেলার সম্মানে ইস্টার্ন কেপ প্রদেশের প্রত্যন্ত কুনু গ্রামে নেলসন ম্যান্ডেলা ফ্রিডম গার্ডেন গড়ে তোলা হয়েছে। তার তহবিল জোগাতেই প্রায় ১০০ রকমের জিনিস নিলামে তোলা হচ্ছে।


এর মধ্যে রয়েছে তার পরনের কয়েকটি জামাও। এগুলো মাদিবা শার্ট নামে অধিক পরিচিত। এগুলো বিশেষ অনুষ্ঠান উপলক্ষে পরতেন ম্যান্ডেলা। ১৯৯৮ ও ২০০৩ সালে তিনি ব্রিটেনের রানির সঙ্গে দেখা করার সময়ও এ জামা পরেছিলেন।


নিলামে অন্য যেসব জিনিস তোলা হচ্ছে তার মধ্যে থাকছে সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামাসহ অন্য রাষ্ট্রপ্রধানদের উপহার, ম্যান্ডেলার চশমা, ব্রিফকেস ও প্যান্ট। ১৯৭৬ সালে রোবেন দ্বীপে বন্দী থাকার সময় তিনি যে চার পৃষ্ঠার চিঠি লিখেছিলেন সেটিও নিলামে তোলা হচ্ছে।


২০১৩ সালে জোহানেসবার্গে ৯৫ বছর বয়সে নেলসন ম্যান্ডেলা মৃত্যুবরণ করেন। দক্ষিণ আফ্রিকার কুনুতে ফ্রিডম গার্ডেনে তাকে সমাধিস্থ করা হয়েছে।


বিবার্তা/জেএইচ

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com