শিরোনাম
নোবেল পুরস্কারের খবর দিয়ে ঝাড়ি খেয়েছেন ফোনদাতা
প্রকাশ : ০৮ অক্টোবর ২০২১, ২০:২৯
নোবেল পুরস্কারের খবর দিয়ে ঝাড়ি খেয়েছেন ফোনদাতা
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

চলতি বছর সাহিত্যে নোবেল পুরস্কার পেয়েছেন তাঞ্জানিয়ার ঔপন্যাসিক আব্দুর রাজাক গুরনাহ। পুরস্কারের সংবাদটি যিনি টেলিফোনে জানান তাকে প্রথমে গুরনাহর ঝাড়ি খেতে হয়েছে।


বিবিসিকে দেয়া সাক্ষাৎকারে গুরনাহ জানিয়েছেন, মধ্যাহ্নভোজের আগে যখন ফোনটি এসেছিল তখন তিনি চা বানাচ্ছিলেন। তিনি ভেবেছিলেন কোনো অপরিচিত বিক্রেতা কোনো কিছু বিক্রির জন্য হয়তো তাকে ফোন করেছে। কারণ বর্তমানে প্রায়ই এ ধরনের ফোন পাচ্ছিলেন তিনি।


ফোন ধরার পর প্রথমে বিরক্ত হন গুরনাহ। কণ্ঠে বিরক্তি নিয়ে বলেন, বিদায় হও! আমাকে একা থাকতে দাও। ফোনের অপরপ্রান্ত থেকে এ সময় গুরনাহকে ধীরে ধীরে বিষয়টি বুঝিয়ে বলা হয়। এরপরই তিনি শান্ত হন।


ঔপনিবেশিকতার প্রভাব আপোসহীন লেখার জন্য চলতি বছর নোবেল পুরস্কার পেয়েছেন আবদুর রাজ্জাক গুরনাহ। সংস্কৃতি ও মহাদেশগুলোতে শরণার্থীদের ভাগ্য নিয়েও লিখেছেন এ সাহিত্যিক।


১৯৪৮ সালে তাঞ্জানিয়ার জানজিবারে জন্ম গুরনাহর। ১৯৬০ সালের শেষ দিকে শরণার্থী হিসেবে যুক্তেরাষ্ট্রে চলে আসেন। পড়াশোনা শেষ করে ইউনিভার্সিটি অব কেন্টের সাহিত্যের অধ্যাপক হিসেবে কাজ শুরু করেন। সম্প্রতি তিনি চাকরি জীবন থেকে অসবর নিয়েছেন।


এ পর্যন্ত ১০টি উপন্যাস লিখেছেন এ লেখক। তার বিখ্যাত কয়েকটি উপন্যাসের মধ্যে রয়েছে- মেমোরি অব ডিপার্চার (১৯৮৭), প্যারাডাইস (১৯৯৪), বাই দ্য সি (২০০১) ও ডেজারশন (২০০৫)। এছাড়াও তিনটি ছোটগল্পের বই এবং প্রবন্ধ রয়েছে তার।


বিবার্তা/আবদাল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com