শিরোনাম
ইতালির কর্মীদের জন্য ‘গ্রিন পাস’ বাধ্যতামূলক
প্রকাশ : ১৭ সেপ্টেম্বর ২০২১, ১৯:৫৯
ইতালির কর্মীদের জন্য ‘গ্রিন পাস’ বাধ্যতামূলক
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট অ-অ+

ইউরোপের প্রথম দেশ হিসেবে সব কর্মীর জন্য বাধ্যতামূলক করোনাভাইরাসের ‘গ্রিন পাস’ চালু করতে যাচ্ছে ইতালি। দেশটির সরকার স্থানীয় সময় বৃহস্পতিবার নতুন একটি আদেশ জারি করেছে। যারা এই আদেশ লঙ্ঘন করবেন তারা কাজের সুযোগ পাবেন না। আগামী ১৫ অক্টোবর থেকে সরকারি ও বেসরকারি সকল কর্মীদের জন্য এই নিয়ম কার্যকর হবে। খবর আল-জাজিরার।


সরকারের নেয়া নতুন এই পদক্ষেপের প্রয়োজনীয়তা তুলে ধরতে গিয়ে এক সংবাদ সম্মেলনে ইতালির স্বাস্থ্যমন্ত্রী রবার্তো স্পেরেনজা বলেছেন, ‘গ্রিস হলো স্বাধীনতার একটি দলিল, যেটা কর্মক্ষেত্রে আরও নিরাপদ ও সুরক্ষিত করবে। দ্বিতীয় কারণটি হলো, এতে করে আমাদের কোভিড টিকাদান কর্মসূচির গতি আরও বাড়বে।’


আগামী মাস থেকে চালু হতে যাওয়া ইতালির নতুন নিয়মের আওতায় গ্রিন পাস নিতে হলে সরকারি ও বেসরকারি সব খাতের কর্মীদের কাজ করার জন্য কোভিড টিকা নেওয়ার প্রমাণ (টিকা সনদ) দেখাতে হবে। এছাড়া দেখাতে হবে, সম্প্রতি করোনা পরীক্ষায় নেগেটিভ হওয়া অথবা ছয় মাসের মধ্যে করোনা থেকে সেরে ওঠার প্রমাণও।


গ্রিন পাস বিষয়টি মন্ত্রিসভায় অনুমোদনের পর দেশটির মন্ত্রীরা সাংবাদিকেরা বলেছেন, কোনো শ্রমিক যদি বৈধ স্বাস্থ্য সনদ দেখাতে ব্যর্থ হন, তাহলে তিনি কাজে যোগ দিতে পারবে না। তবে তাকে চাকরিচ্যুতও করা যাবে না। কেউ যদি নতুন নিময় না মেনে কাজে যান, তাহলে তাকে ৬০০ থেকে ১৫০০ ইউরো জরিমানা গুণতে হবে।


ইতালির নতুন এই নিয়মের কারণে দেশটির বেসরকারি খাতের এক কোটি ৪৭ এবং সরকারি খাতের ৩২ লাখ মানুষের জন্য গ্রিন পাস বাধ্যতামূলক হবে। অবশ্য দেশটির স্বাস্থ্যখাতের সঙ্গে জড়িত কর্মীদের জন্য ইতোমধ্যে টিকা বাধ্যতামূলক করা হয়েছে। এছাড়া গ্রিন পাস নিয়ম চালু ছিল শুধু দেশটির স্কুলের শিক্ষক ও কর্মীদের জন্য।


উল্লেখ্য, করোনাভাইরাসের সংক্রমণে ইউরোপে যুক্তরাজ্যের পর দ্বিতীয় সর্বাধিক মৃত্যু দেখেছে ইতালি। দেশটিতে কোভিডে এক লাখ ৩০ হাজারের বেশি মানুষের প্রাণহানি হয়েছে। তবে ইতালির ৭৪ শতাংশ অর্থাৎ ছয় কোটি মানুষ অন্তত টিকার এক ডোজ নিয়েছেন। এছাড়া ৬৮ শতাংশ মানুষ নিয়েছেন কোভিড টিকার পূর্ণ ডোজ। করোনার প্রথম ঢেউয়ে বিপর্যয়ের মুখে পড়েছিল ইতালি। কিন্তু দেশটিতে এখন প্রকোপ অনেকটা কমে গেছে।


বিবার্তা/শাহিন

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com