শিরোনাম
ব্রাজিলে প্রেসিডেন্টের অভিশংসন দাবিতে বিক্ষোভ
প্রকাশ : ২৫ জুলাই ২০২১, ১৩:১৩
ব্রাজিলে প্রেসিডেন্টের অভিশংসন দাবিতে বিক্ষোভ
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ব্রাজিলে প্রেসিডেন্ট জাইর বলসোনারোর অভিশংসনের দাবিতে বিক্ষোভ করেছেন কয়েক হাজার মানুষ। করোনা মহামারির কারণে দেশটিতে ভয়াবহ পরিস্থিতির জন্য প্রেসিডেন্টের উদাসীনতাকে দায়ী করে এই বিক্ষোভ হচ্ছে। -এএফপি।


বামপন্থী রাজনৈতিক দল, শ্রমিক ইউনিয়ন ও সামাজিক গোষ্ঠীর ডাকে চতুর্থ সপ্তাহের মতো বিক্ষোভ চলছে লাতিন আমেরিকার দেশটিতে। তবে ব্রাজিলের ৪০০টি শহরে এই বিক্ষোভের পরিকল্পনা রয়েছে। জাইর বলসোনারোর বিরুদ্ধে টিকা কেনায় সরকারি অর্থ আত্মসাতের অভিযোগ নিয়ে তদন্ত চলছে।


স্থানীয় সময় শনিবার (২৪ জুলাই) রিও ডি জেনিরোতে কয়েক হাজার মানুষ লাল পোশাক ও মাস্ক পরে বিক্ষোভে অংশ নেন। বিক্ষোভকারীরা এ সময় ‘কেউ আর কিছু নিতে পারবে না’, ‘দুর্নীতিবাজ বিদায় হও’ বলে স্লোগান দেন।


বিক্ষোভের আয়োজকেরা বলছেন, গণতন্ত্র রক্ষা ও ব্রাজিলের অধিবাসীদের জীবন রক্ষার জন্য বলসোনারোকে সরিয়ে দেয়া প্রয়োজন।


রিও ডি জেনিরোসহ ব্রাজিলের অন্য শহরগুলোতে বিক্ষোভকারীরা দেরিতে টিকাদান কর্মসূচি শুরু, বেকারত্বের উচ্চহারের জন্য বলসোনারোর সরকারকে দায়ী করেন। মহামারিতে ক্ষতিগ্রস্ত ও দরিদ্র জনগণের জন্য জরুরি ত্রাণের দাবি জানান বিক্ষোভকারীরা।


শনিবার বিকেল পর্যন্ত ব্রাজিলের ২৬ রাজ্যের ২০টিতে বলসোনারোবিরোধী বিক্ষোভ চলেছে। দেশটির গত ৩০ জুন কংগ্রেসে বিরোধীরা বলসোনারোর অভিশংসনরে দাবি উত্থাপন করেন। তবে স্পিকারসহ কংগ্রেসে বলসোনারোর পক্ষে যথেষ্ট সমর্থন থাকায় অভিশংসনের উদ্যোগ নেয়া হয়নি।


বিবার্তা/বিআর

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com