শিরোনাম
আফগান শরণার্থী পুনর্বাসনে ১০০ মিলিয়ন ডলার অনুমোদন বাইডেনের
প্রকাশ : ২৪ জুলাই ২০২১, ১৩:৩০
আফগান শরণার্থী পুনর্বাসনে ১০০ মিলিয়ন ডলার অনুমোদন বাইডেনের
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

আফগান শরণার্থীদের পুনর্বাসনের জন্য জরুরি তহবিল থেকে ১০০ মিলিয়ন ডলার পর্যন্ত ব্যয়ের অনুমোদন দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। বিষয়টি নিশ্চিত করেছে হোয়াইট হাউজ।


আফগানিস্তান থেকে আগামী ৩১ আগস্টের মধ্যে সব সৈন্য প্রত্যাহার করে নেবে যুক্তরাষ্ট্র। গত ২০ বছর ধরে যুক্তরাষ্ট্রের সঙ্গে যেসব আফগান নাগরিক কাজ করেছেন তাদের পুনর্বাসনের জন্যই এই উদ্যোগ যুক্তরাষ্ট্রের।


যুক্তরাষ্ট্রের বিশেষ ভিসার জন্য আবেদনকারী আফগান নাগরিকরাও এ তহবিলের আওতায় সহায়তা পাবে। সম্প্রতি এক ঘোষণায় মার্কিন সেনাদের সহায়তাকারী আফগান দোভাষীদের যুক্তরাষ্ট্রে অভিবাসনের সুযোগ দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়।


আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহার শুরুর পর থেকেই তালেবানদের দৌরাত্ম্য বেড়েছে দেশটিতে। আতঙ্কে অনেকেই দেশ ছেড়ে পাড়ি জমানোর চেষ্টা করছে তুরস্ক সীমান্তসহ বিভিন্ন দেশে। এ অবস্থায় মার্কিন সেনা চলে গেলে এসব মানুষের নিরাপত্তা হুমকির মুখে পড়তে পারে। তাদের উপর হামলা করতে পারে তালেবান। সেই শঙ্কা থেকেই এমন উদ্যোগ।


জুলাই মাস শেষ হওয়ার আগেই প্রথম ধাপে কিছু আফগান নাগরিককে যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়ার ফোর্ট লি সামরিক ঘাঁটিতে নেয়া হবে। সেখান থেকে তাদের ভিসার চূড়ান্ত প্রক্রিয়া সম্পন্ন হবে।


গত সোমবার পেন্টাগন জানায়, রিচমন্ড থেকে ৪৮ কিলোমিটার দূরের এই ঘাঁটিতে প্রায় ২৫০০ জন আফগান নাগরিককে নেয়া হতে পারে। বাইডেন প্রশাসন পর্যালোচনা করে দেখছে যে, এর বাইরে আর কোন কোন ঘাঁটিতে আফগানদের রাখা যেতে পারে।


উল্লেখ্য, ২০০১ সালে আফগানিস্তানে যুদ্ধ শুরু করে যুক্তরাষ্ট্র। এই যুদ্ধে যুক্তরাষ্ট্র সরকারের পক্ষে অনেক আফগান নাগরিক অনুবাদক বা অন্য কোনো ভূমিকায় কাজ করেছেন। বৃহস্পতিবার (২২ জুলাই) মার্কিন কংগ্রেসের প্রতিনিধি পরিষদে একটি আইন পাস হয়েছে। সেই আইন অনুযায়ী, বিশেষ ভিসায় ৮ হাজার আফগান নাগরিককে অন্তর্ভুক্ত করা হতে পারে।


বিবার্তা/অনামিকা/বিআর

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com