ইরানে হামলার পরিকল্পনা সতেজ করছে ইসরাইল
প্রকাশ : ২৭ জানুয়ারি ২০২১, ১৩:১৪
ইরানে হামলার পরিকল্পনা সতেজ করছে ইসরাইল
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ইরানের বিরুদ্ধে অভিযান পরিকল্পনা সতেজ করা হচ্ছে জানিয়ে ইসরায়েলের সামরিক বাহিনীর প্রধান বলেছেন, তেহরানের সঙ্গে করা পারমাণবিক চুক্তিতে যেকোনোভাবে যুক্তরাষ্ট্রের ফিরে আসাটা ‘ভুল’ হবে। রয়টার্স।


মঙ্গলবার (২৬ জানুয়ারি) তেল আবিব বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব ন্যাশনাল স্টাডিজে দেয়া এক বক্তৃতায় লেফটেন্যান্ট জেনারেল আবিব কোহাবি বলেছেন, “২০১৫ সালের পারমাণবিক চুক্তিতে ফিরে আসা, অথবা যদি বেশ কিছু সংস্কারসহ একই ধরনের সমঝোতা হয়, তা অভিযান ও কৌশলগত দৃষ্টিকোণ থেকে খারাপ ও ভুল হবে।”


বার্তা সংস্থা রয়টার্স বলছে, ইসরায়েলের শীর্ষ জেনারেলের এই মন্তব্যে ইরানের সঙ্গে যেকোনো ধরনের কূটনৈতিক সম্পর্কে জড়ানোর ক্ষেত্রে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনকে সতর্কতার সঙ্গে পদক্ষেপ নেওয়ার বিষয়ে ইঙ্গিত দেওয়া হয়েছে। যুক্তরাষ্ট্রের নীতি নির্ধারণের ক্ষেত্রে ইসরায়েলের সামরিক বাহিনী প্রধানের এ ধরনের মন্তব্য বিরল ঘটনা এবং সম্ভবত ইসরায়েলের সরকারের অনুমোদন পেয়েই তিনি এমনটি বলেছেন।


২০১৫ সালে ছয় বিশ্বশক্তির সঙ্গে ইরান একটি পারমাণবিক চুক্তি করেছিল। এই চুক্তির অধীনে তাদের ওপর আরোপিত আন্তর্জাতিক অর্থনৈতিক নিষেধাজ্ঞা শিথিল করার বদলে নিজেদের পারমাণবিক কর্মসূচী হ্রাস করার প্রতিশ্রুতি দিয়েছিল ইরান। কিন্তু ২০১৮ সালে যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প ওয়াশিংটনকে এই চুক্তি থেকে সরিয়ে নেন।


বিবার্তা/এনকে

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com