শিরোনাম
ট্রাম্পকে অভিশংসনের প্রস্তাব সিনেটে উত্থাপন
প্রকাশ : ২৬ জানুয়ারি ২০২১, ১১:০৭
ট্রাম্পকে অভিশংসনের প্রস্তাব সিনেটে উত্থাপন
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে প্রতিনিধি পরিষদে গৃহীত অভিশংসন প্রস্তাবের বিচারপ্রক্রিয়া সিনেটে শুরু হতে যাচ্ছে।


সোমবার (২৪ জানুয়ারি) প্রতিনিধি পরিষদের স্পিকার নিয়োজিত কংগ্রেসের অভিশংসন ব্যবস্থাপকেরা সিনেটে প্রস্তাবটির দলিল হস্তান্তর করেছেন। ডেমোক্র্যাট কংগ্রেসম্যান জ্যামই রাসকিন সিনেট ফ্লোরে অভিশংসন প্রস্তাব পাঠ করেছেন। রয়টার্স।


স্পিকার নিযুক্ত প্রতিনিধি পরিষদের অভিশংসন ব্যবস্থাপকেরা কালো মাস্ক পরে দুজন দুজন করে সিনেট কক্ষে প্রবেশ করেন। নির্বাচনে ভোট জালিয়াতির ভুয়া দাবি, নির্বাচনব্যবস্থাকে দুর্নীতিগ্রস্ত করার প্রয়াসসহ ক্যাপিটল হিলে হামলার জন্য সমর্থকদের উসকানি দেওয়ার বিবরণ রয়েছে ট্রাম্পের অভিশংসন প্রস্তাবে।


রিপাবলিকানদের কেউ কেউ বলে আসছিলেন, ক্ষমতা থেকে চলে যাওয়ার পর কোনো প্রেসিডেন্টের বিরুদ্ধে অভিশংসন দণ্ড কার্যকর করার সুযোগ মার্কিন সংবিধানে নেই। সিনেটে ডেমোক্রেটিক পার্টির নেতা চাক শুমার বলেছেন, ১৮৭৬ সালে কংগ্রেসে মার্কিন সংবিধানের ব্যাখ্যায় ক্ষমতা থেকে চলে যাওয়ার পরও দণ্ড কার্যকর বিধান রয়েছে।


সিনেটে অভিশংসন দণ্ড কার্যকর হলে ট্রাম্পের ২০২৪ সালের নির্বাচনে প্রার্থী হওয়ার পথ রুদ্ধ হয়ে যাবে। বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেন গতকাল সিএনএনকে বলেছেন, সিনেটে ট্রাম্পের অভিশংসন বিচার হওয়া অবশ্যই উচিত।


সিনেটে নিজের কর্মজীবনের কথা উল্লেখ করে বাইডেন বলেছেন, মার্কিন সিনেট বদলে গেছে। তবে ততটা বদলে যায়নি। ফেব্রুয়ারির দ্বিতীয় সপ্তাহে মার্কিন সিনেটে ট্রাম্পের অভিশংসন বিচার আনুষ্ঠানিকভাবে শুরু হবে। এমন বিচার আদালতে প্রধান বিচারপতি জন রবার্টস সভাপতিত্ব করবেন না বলে আগেই জানিয়ে দেওয়া হয়েছে।


সিএনএন বলেছে, মার্কিন সংবিধানে ক্ষমতাসীন প্রেসিডেন্টের অভিশংসনের ক্ষেত্রে প্রধান বিচারপতিকে এমন আদালতের সভাপতিত্ব করার কথা বলা আছে। ক্ষমতায় না থাকা অবস্থায় অভিশংসনের ক্ষেত্রে কোনো সিনেটর এই আদালতের সভাপতিত্ব করতে পারেন।


সিনেটে সবচেয়ে দীর্ঘ সময় ধরে আছেন প্যাট্রিক লেহি। সিনেটর লেহি অষ্টম মেয়াদের মতো সিনেটর হিসেবে দায়িত্ব পালন করছেন। ভারমন্ট থেকে নির্বাচিত এই ডেমোক্র্যাট সিনেটর সিনেটে ট্রাম্পের অভিশংসন আদালতে সভাপতিত্ব করবেন বলে জানানো হয়েছে। অভিশংসন আদালতে সাবেক প্রেসিডেন্ট ট্রাম্পের আইনজীবীরা অংশ নেবেন। তবে এখন পর্যন্ত তার আইনজীবী দলের সদস্যদের নাম পাওয়া যায়নি। একজন রক্ষণশীল সাবেক অ্যাটর্নি জেনারেলকে ট্রাম্প শিবিরের পক্ষ থেকে এ ব্যাপারে অনুরোধ জানানো হয়েছিল। তবে তিনি তা প্রত্যাখ্যান করেছেন বলে খবর বেরিয়েছে।


ট্রাম্পের ঘনিষ্ঠ রিপাবলিকান সিনেটর লিন্ডসে গ্রাহাম সিএনএনকে জানিয়েছেন, সপ্তাহান্তে ফ্লোরিডায় গলফ খেলার ফাঁকে এ নিয়ে ট্রাম্পের সঙ্গে তাঁর কথা হয়েছে। অভিশংসন বিচার মোকাবিলার জন্য ট্রাম্প নিজে ফ্লোরিডা থেকে ওয়াশিংটন ডিসিতে ফিরবেন বলে তিনি মনে করেন না। তবে অভিশংসন বিচারপর্ব থেকে তিনি দ্রুত উতরে যাওয়ার আশা করছেন।


ডেমোক্রেটিক পার্টির পক্ষে থেকে সিনেটের অভিশংসন আদালতে কোনো সাক্ষী উপস্থাপন করা হবে কি না, তা এখনো পরিষ্কার নয়। ৯ ফেব্রুয়ারি আদালতের আনুষ্ঠানিক শুনানি শুরু হবে বলে জানানো হয়েছে। তবে অভিশংসন বিচার কয় দিনব্যাপী চলবে, তা জানানো হয়নি। সিনেটর চাক শুমার বলেছেন, অভিশংসন প্রক্রিয়ার নানা বিষয় নিয়ে রিপাবলিকানদের সঙ্গে আলোচনা চলছে। এ নিয়ে একটি কাঠামোগত সমঝোতায় পৌঁছানোর ব্যাপারে তিনি আশাবাদী।


বিবার্তা/এনকে

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com