মার্কিন হুমকি উপেক্ষা করে রাশিয়ায় সেনা পাঠাচ্ছে ভারত
প্রকাশ : ২২ জানুয়ারি ২০২১, ২১:২০
মার্কিন হুমকি উপেক্ষা করে রাশিয়ায় সেনা পাঠাচ্ছে ভারত
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

মার্কিন নিষেধাজ্ঞার হুমকি সত্ত্বেও এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থার বিষয়ে প্রশিক্ষণ নিতে রাশিয়ায় একটি সেনা বিশেষজ্ঞ দল পাঠাবে ভারত। ভারতে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত নিকোলাই কুদাশেভ এ তথ্য জানিয়েছেন।


তিনি বলেন, আগামী কিছুদিনের মধ্যে ভারত তার সেনাদল রাশিয়া পাঠাবে, এটি অত্যন্ত উল্লেখযোগ্য ঘটনা এবং এর মধ্যদিয়ে আমাদের কৌশলগত অংশীদারিত্বের এর নতুন অধ্যায় সূচিত হবে।


২০১৮ সালের অক্টোবর মাসে রাশিয়া এবং ভারত ৫৪০ কোটি ডলার মূল্যের এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থার বিষয়ে চুক্তি সই করে। এই চুক্তির আওতায় রাশিয়া ভারতকে ভূমি থেকে আকাশে নিক্ষেপযোগ্য পাঁচটি দীর্ঘ পাল্লার ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা সরবরাহ করবে।


চলতি বছরের শেষ নাগাদ এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থার প্রথম চালান ভারতের কাছে পৌঁছাবে এবং আগামী পাঁচ বছরের মধ্যে পুরো চালান ভারতকে দেয়া হবে।


রাষ্ট্রদূত কুদাশেভ আরো জানান, ভারতের সঙ্গে মস্কো সফলভাবে আরো কয়েকটি অস্ত্র চুক্তি করেছে। এছাড়া, ভারত-রাশিয়া যৌথভাবে সাত লাখ কালাশনিকভ রাইফেল উৎপাদন করবে। এছাড়া রাশিয়া ভারতকে ২০০টি কেএ-২২৬ মডেলের হেলিকপ্টার সরবরাহ করেবে।


বিবার্তা/আবদাল

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com