যে ১০ রিপাবলিকান ইম্পিচমেন্টের পক্ষে ভোট দেন
প্রকাশ : ১৪ জানুয়ারি ২০২১, ১০:৫১
যে ১০ রিপাবলিকান ইম্পিচমেন্টের পক্ষে ভোট দেন
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

যুক্তরাষ্ট্রের পার্লামেন্ট ভবন ক্যাপিটলে ‘সহিংসতায় উসকানি’ দেয়ার অভিযোগে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে অভিশংসন করেছে দেশটির প্রতিনিধি পরিষদ। ডোনাল্ড ট্রাম্পের নিজের দলের ১০ জন আইনপ্রণেতা এক ঐতিহাসিক পদক্ষেপে অভিশংসনের পক্ষে ভোট দিয়েছেন। যুক্তরাষ্ট্রের ইতিহাসে প্রথমবারের মতো কোনো প্রেসিডেন্টকে দ্বিতীয়বারের মতো অভিশংসন করা হলো। ফক্সনিউজ।


৪৩৫ সদস্যের প্রতিনিধি পরিষদে ২৩২-১৯৭ ভোটে অভিশংসন প্রস্তাব গৃহীত হয়েছে। যেখানে ১০ জন রিপাবলিকান সদস্যও ট্রাম্পের বিপক্ষে ভোট দিয়েছিলেন। এর আগে ১৯৯৮ সালে বিল ক্লিনটনের বিরুদ্ধে ৫ জন রিপাবলিকান ভোট দিয়েছিলেন। যে সব রিপাবলিকান সদস্য এবার ট্রাম্পের বিরুদ্ধে ভোট প্রদান করে ইতিহাস সৃষ্টি করেছেন তারা হলেন-


ওয়োমিং রাজ্যের লিজ চেনেই, ওহিও রাজ্যের এন্থ্যনি গঞ্জালেজ, ওয়াশিংটনের জেমেই হেরেরা বাটলার, নিউইয়র্কের জন কাটকু, ইলিনিয়স রাজ্যের এডাম কিনজিংগার, মিশিগানের পিটার মেইজার, ওয়াশিংটনের আরেক রিপাবলিকান ডেন নিউহাউস, দক্ষিণ ক্যারোলিনা রাজ্যের টম রাইস, মিশিগানের ফ্রেড উপটন এবং ক্যালিফোর্নিয়ার ডেভিড ভালাডাও।


অভিশংসনের নিবন্ধে অভিযোগ করা হয় যে,‘প্রেসিডেন্ট ট্রাম্প যুক্তরাষ্ট্র ও এর সরকারি প্রতিষ্ঠানগুলোর নিরাপত্তা গুরুতরভাবে ব্যহত করেছেন, গণতান্ত্রিক পদ্ধতির সততাকে হুমকির মুখে ফেলেছেন, শান্তিপূর্ণভাবে ক্ষমতা হস্তান্তর ব্যহত করেছেন এবং সরকারের সমতুল্য একটি শাখাকে বিপন্ন করেছেন।’


ভোটাভুটির আগে কয়েক ঘণ্টা উত্তপ্ত বিতর্ক চলে প্রতিনিধি পরিষদের অধিবেশনে। সেখানে রিপাবলিকান সদস্যরাও ট্রাম্পের পদক্ষেদের কঠোর সমালোচনা করেন। আগে কোন প্রেসিডেন্ট এভাবে তার অফিস এবয় শপথের সাখে বিশ্বাসঘাতকতা করেনি বলেও অভিযোগ তুলেন রিপাবলিকানরা। প্রেসিডেন্টের সমালোচনা করায় রিপাবলিকানেদের তুপের মুখে পড়েন রিপাবলিকানদের তৃতীয় সর্বোচ্চ নেতা চেনি ।


বিবার্তা/এনকে

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com