করোনায় মৃত্যু ২০ লাখ ছুঁই ছুঁই, সুস্থ ৬ কোটি ৬৩ লাখ
প্রকাশ : ১৪ জানুয়ারি ২০২১, ১০:৪২
করোনায় মৃত্যু ২০ লাখ ছুঁই ছুঁই, সুস্থ ৬ কোটি ৬৩ লাখ
ফাইল ছবি
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

বিশ্বে প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা দিন দিন বেড়েই চলেছে। সর্বশেষ করোনা আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৯ কোটি ৭৬ লাখ ৭৮ হাজার ৮৪৫ জনে। এতে মারা গেছেন ১৯ লাখ ৮৬ হাজার ৬৯৬ জন আর সুস্থ হয়েছেন ছয় কোটি ৬২ লাখ ৮৮ হাজার ১৯ জন।


বৃহস্পতিবার (১৪ জানুয়ারি) আন্তর্জাতিক পরিসংখ্যানভিত্তিক ওয়েবসাইট ওয়ার্ল্ডওমিটার থেকে এসব তথ্য জানা যায়।


ওয়ার্ল্ডওমিটারের সর্বশেষ তথ্য অনুযায়ী, বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে যুক্তরাষ্ট্রে। দেশটিতে তিন লাখ ৯৩ হাজার ৯২৮ জন এখন পর্যন্ত মারা গেছেন। বিশ্বে সর্বোচ্চ আক্রান্তের সংখ্যাও এই দেশটিতে। এ পর্যন্ত সেখানে দুই কোটি ৩৬ লাখ ১৬ হাজার ২৪৫ জন আক্রান্ত হয়েছেন। এছাড়া যুক্তরাষ্ট্রে করোনা থেকে সুস্থ হয়েছেন এক কোটি ৩৯ লাখ ৭৫ হাজার ৩৬ জন।


যুক্তরাষ্ট্রের পর মৃত্যু বিবেচনায় করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ হচ্ছে ব্রাজিল। আক্রান্তের দিক থেকে তৃতীয় স্থানে থাকলেও মৃত্যু বিবেচনায় দেশটির অবস্থান দ্বিতীয়। লাতিন আমেরিকার দেশটিতে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন ৮২ লাখ ৫৭ হাজার ৪৪৯ জন। এদের মধ্যে মৃত্যু হয়েছে দুই লাখ ৬ হাজার ৯ জনের আর সুস্থ হয়েছেন ৭২ লাখ ৭৭ হাজার ১৯৫ জন।


আক্রান্তের দিক থেকে দ্বিতীয় স্থানে উঠে আসা ভারত মৃত্যু বিবেচনায় আছে তৃতীয় স্থানে। এ পর্যন্ত দেশটিতে আক্রান্তের সংখ্যা এক কোটি পাঁচ লাখ ১২ হাজার ৮৩১ জন। এদের মধ্যে মৃত্যু হয়েছে এক লাখ ৫১ হাজার ৭৬৫ জনের আর সুস্থ হয়েছেন এক কোটি এক লাখ ৪৬ হাজার ২৫৪ জন।


আক্রান্তের দিক থেকে রাশিয়া চতুর্থ স্থানে রয়েছে। দেশটিতে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ৩৪ লাখ ৭১ হাজার ৫৩ জন, মারা গেছেন ৬৩ হাজার ৩৭০ জন আর সুস্থ হয়েছেন ২৮ লাখ ৫৪ হাজার ৮৮ জন।


পঞ্চম স্থানে থাকা যুক্তরাজ্যে এখন পর্যন্ত করোনায় সংক্রমিত হয়েছেন ৩২ লাখ ১১ হাজার ৫৭৬ জন। এর মধ্যে মারা গেছেন ৮৪ হাজার ৭৬৭ জন আর সুস্থ হয়েছেন ১৪ লাখ ৬ হাজার ৯৬৭ জন।


এদিকে, আক্রান্তের তালিকায় ফ্রান্স ষষ্ঠ, তুরস্ক সপ্তম, ইতালি অষ্টম, স্পেন নবম ও জার্মানি দশম স্থানে আছে। এছাড়া বাংলাদেশের অবস্থান ২৭তম।


গত বছরের ডিসেম্বরে চীন থেকে সংক্রমণ শুরু হওয়ার পর বিশ্বব্যাপী ছড়িয়ে পড়ে প্রাণঘাতী করোনাভাইরাস। গত ১১ মার্চ করোনাভাইরাস সঙ্কটকে মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।


বিবার্তা/জহির

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com