পঞ্চায়েত নির্বাচনে তৃণমূলের বড় জয়
প্রকাশ : ১২ জুলাই ২০২৩, ১২:৪৩
পঞ্চায়েত নির্বাচনে তৃণমূলের বড় জয়
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ভারতের পশ্চিমবঙ্গের পঞ্চায়েত নির্বাচনে বড় জয় পেয়েছে মমতা বন্দোপাধ্যায়ের তৃণমূল কংগ্রেস। গত ৮ জুলাই— গ্রাম পঞ্চায়েত, পঞ্চায়েত সমিতি এবং জেলা পরিষদ— এই তিন স্তরে নির্বাচন হয়। তৃণমূলের নিকটতম প্রতিদ্বন্দ্বী হিন্দুত্ববাদী দল ভারতীয় জনতা পার্টি (বিজেপি) নির্বাচনে দ্বিতীয়স্থান অর্জন করেছে। তবে দলটি তৃণমূল থেকে অনেক পিছিয়ে আছে।


ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি জানিয়েছে, মমতার তৃণমূল ৩ হাজার ৩১৭টি গ্রাম পঞ্চায়েতের মধ্যে ২ হাজার ৫৫২টিতে এবং ২০টি জেলা পরিষদের ১২টিতে জয় পেয়েছে। এছাড়া দলটি ২৩২টি পঞ্চায়েতেও বিজয়ী হয়েছে।


অপরদিকে বিজেপি মাত্র ২১২টি গ্রাম পঞ্চায়েত ও ৭টি পঞ্চায়েত সমিতিতে জয় পেয়েছে। কিন্তু জেলা পরিষদে দলটির কোনো প্রার্থীই জয়ের দেখা পাননি।


অবশ্য কিছু আসনের ফলাফল প্রকাশ এখনো বাকি আছে।


ভোটের ফলাফলে এগিয়ে যাওয়ার পর ফেসবুকে একটি পোস্ট দিয়েছেন তৃণমূলের নেত্রী ও মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। এতে তিনি বলেছেন, ‘গ্রামীণ বাংলার সবজায়গায় তৃণমূল। আমি সাধারণ মানুষকে তাদের ভালোবাসা, ভক্তি ও সমর্থনের জন্য ধন্যবাদ জানাতে চাই। এ নির্বাচন প্রমাণ করেছে এই রাজ্যের মানুষের মনে শুধুমাত্র তৃণমূলই বাস করে।’


৮ জুলাই নির্বাচন অনুষ্ঠিত হলেও ভোট গণনা শুরু হয় মঙ্গলবার। এ নির্বাচনে সবমিলিয়ে ৭৪ হাজারেরও বেশি আসন রয়েছে। এরমধ্যে গ্রাম পঞ্চায়েতে ৬৩ হাজার ২২৯টি, পঞ্চায়েত সমিতিতে ৯ হাজার ৭৩০টি এবং জেলা পরিষদে ৯২৮টি আসনে নির্বাচন হয়েছে।


কলকাতাভিত্তিক সংবাদমাধ্যম আনন্দবাজার সর্বশেষ তথ্যে জানিয়েছে, গ্রাম পঞ্চায়েতের ৬৩ হাজার ২২৯টি আসনের মধ্যে তৃণমূল ৪২ হাজার ২৯৯টি আসনে, পঞ্চায়েত সমিতির ৯ হাজার ৭৩০টির মধ্যে ৫ হাজার ৪৩২টি আসনে এবং জেলা পরিষদের ৯২৮টি আসনের মধ্যে ৫৬৩টিতে জয় পেয়েছে।


অপরদিকে বিজেপি গ্রাম পঞ্চায়েতে ৯ হাজার ৩৭০টি আসনে, পঞ্চায়েত সমিতির ৬০১টি আসনে এবং জেলা পরিষদে মাত্র ২৪টি আসনে জয় পেয়েছে।


এদিকে পশ্চিমবঙ্গের এবারের পঞ্চায়েত নির্বাচন ঘিরে ব্যাপক সহিংসতা হয়েছে। এবার শুধুমাত্র ভোটের দিনই অন্তত ১৫ জন নিহত হন। এর আগে নির্বাচনের তারিখ ঘোষণার দিন থেকে নির্বাচনের আগের দিন পর্যন্ত আরও প্রায় ২০ জনের প্রাণহানি ঘটে। এরপর ভোট গণনার সময়ও সহিংসতার ঘটনাও ঘটেছে। এতে করে আজও পশ্চিমবঙ্গে ঝরেছে রক্ত। সূত্র: আনন্দবাজার


বিবার্তা/কেআর


সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com