ভারতে অবৈধভাবে বসবাস, ৫ বাংলাদেশি গ্রেফতার
প্রকাশ : ২২ মার্চ ২০২৩, ০০:০০
ভারতে অবৈধভাবে বসবাস, ৫ বাংলাদেশি গ্রেফতার
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

ভারতের উত্তরপ্রদেশ রাজ্যে অবৈধভাবে বসবাসের অভিযোগে পাঁচ বাংলাদেশিকে গ্রেফতার করেছে দেশটির পুলিশ। গ্রেফতারকৃত পাঁচ বাংলাদেশির মধ্যে দু’জন নারীও রয়েছেন।


মঙ্গলবার (২১ মার্চ) দেশটির ইংরেজি দৈনিক ইন্ডিয়া টুডের এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে। প্রতিবেদনে বলা হয়, উত্তরপ্রদেশের আগ্রা শহরে অভিযান চালিয়ে ওই বাংলাদেশিদের গ্রেফতার করা হয়েছে। এই বাংলাদেশিরা উত্তরপ্রদেশের আগ্রার থানা তাজগঞ্জ এলাকায় অবৈধভাবে বসবাস করতেন বলে অভিযোগ রয়েছে। গত তিন বছর ধরে তারা সেখানে বসবাস করছেন।


প্রতিবেদনে আরো বলা হয়, আজিজুল গাজী নামের এক ব্যক্তি ওই পাঁচ বাংলাদেশিকে ভারতে নিয়ে যান। গ্রেফতারের পর পুলিশের কাছে স্বীকারোক্তি দিয়েছেন গাজী ও তার স্ত্রী জান্নাত আরা বেগম। তারা অর্থের বিনিময়ে বাংলাদেশি নাগরিকদের সীমান্ত পার করে আগ্রায় যাওয়ার ব্যবস্থা করে দিয়েছিলেন বলে স্বীকার করেন।


গ্রেফতারের সময় বাংলাদেশিদের কাছ থেকে ভারতের ভুয়া আধার কার্ড, মোবাইল ফোন ও রেলের টিকিটও উদ্ধার করা হয়েছে। এছাড়া জান্নাত বেগমের কাছ থেকে একটি পাসপোর্ট জব্দ করেছে উত্তরপ্রদেশ পুলিশ।


পুলিশের বরাত দিয়ে দেশটির আরেক দৈনিক টাইমস অব ইন্ডিয়া বলেছে, আগ্রা জেলা কারাগারে বন্দি এক অবৈধ বাংলাদেশির সঙ্গে দেখা করতে গিয়ে ধরা পড়েন জান্নাত বেগম। পরে তার দেয়া তথ্যের ভিত্তিতে বাকিদের গ্রেফতার করা হয়। গ্রেফতারকৃতরা হলেন, ইব্রাহিম শেখ, মোহাম্মদ আজিজুর গাজী, রাজু শেখ, জান্নাত আরা বেগম ও মুক্তা শেখ। তারা বাংলাদেশের যশোর ও খুলনা জেলার বাসিন্দা।


উত্তরপ্রদেশ পুলিশের অতিরিক্ত মহাপরিচালক এটিএস নবীন অরোরা বলেন, জাল নথি তৈরি, প্রতারণা ও বিদেশি আইনের আওতায় বাংলাদেশ থেকে আসা ৫ অবৈধ অভিবাসীর বিরুদ্ধে একটি এফআইআর দায়ের করা হয়েছে। গ্রেফতারকৃত পাঁচ বাংলাদেশির মধ্যে দু’জন নারীও রয়েছেন। কৃত বাংলাদেশিদের বিষয়ে বিস্তারিত তথ্য ভারতের নিরাপত্তা সংস্থা এবং পররাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। পরে আদালতের নির্দেশে তাদের কারাগারে প্রেরণ করা হয়েছে।


পুলিশের ওই কর্মকর্তা বলেছেন, অভিযুক্ত জান্নাত আরা বেগম তিন মাস আগে ভারতে আসেন। তার বৈধ ভিসা আছে। জান্নাত আরা বেগমের স্বামী আজিজুর গত তিন বছর ধরে আগ্রায় বসবাস করছেন। প্রাথমিক তদন্তে জানা গেছে, এই দম্পতি বাংলাদেশ থেকে অবৈধ অভিবাসীদের ভারতে নিয়ে আসার জন্য একটি চক্রের অংশ হিসাবে কাজ করে। তাদের আন্তঃসীমান্ত আর্থিক লেনদেনও রয়েছে।


বিবার্তা/এসএ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com