ভারতে ওমিক্রন সংক্রমণ আশঙ্কাজনক হারে বাড়ছে
প্রকাশ : ০৪ জানুয়ারি ২০২২, ১৩:৪৪
ভারতে ওমিক্রন সংক্রমণ আশঙ্কাজনক হারে বাড়ছে
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট অ-অ+

করোনার নতুন ধরন ওমিক্রণ ভারতে আশঙ্কাজনক হারে বাড়ছে। এতে দেশটিকেত কোভিড-১৯ এর তৃতীয় ঢেউয়ে ঢুকে পড়েছে বলে মনে করা হচ্ছে। এমনটাই জানালেন ভারতের কোভিড টাস্ক ফোর্সের প্রধান চিকিৎসক এন কে অরোরা।


ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, মঙ্গলবার ভারতে কোভিডে নতুন করে আক্রান্ত হয়েছেন ৩৭ হাজার ৩৭৯ জন। গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ১২৪ জনের।


সংক্রমণের হার বা পজিটিভিটি রেট ৩ দশমিক ২৪ শতাংশ। সক্রিয় রোগীর সংখ্যা এক লাফে অনেকটা বেড়ে হয়েছে ১ লাখ ৭১ হাজার ৮৩০। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ১১ হাজার ৭ জন।


ভারতের সরকারি সূত্রে বরাত দিয়ে আনন্দবাজার অনলাইন জানায়, ভারতের মোট ওমিক্রন আক্রান্তের ৭৫ শতাংশই মুম্বাই, দিল্লি, কলকাতার মতো মেট্রো শহরগুলো থেকে ধরা পড়েছে।


পুরো দেশে ওমিক্রন আক্রান্তের সংখ্যা ১ হাজার ৮৯২। ইতোমধ্যেই ৭৬৬ জন সুস্থ হয়ে উঠেছেন। কোভিডের এ নতুন রূপে সংক্রমণের শীর্ষে রয়েছে মহারাষ্ট্র। এই রাজ্যে ওমিক্রনে আক্রান্ত ৫৬৮ জন।


তার পরই রয়েছে দিল্লি (৩৮২ জন), কেরালা (১৮৫ জন), রাজস্থান (১৭৪ জন), গুজরাত (১৫২ জন) এবং তামিলনাড়ু (১২১ জন)। পঞ্চাশের উপরে ওমিক্রন আক্রান্ত তেলঙ্গানা, কর্নাটক এবং হরিয়ানা।


তারপরই রয়েছে ওড়িশা (৩৭ জন)। পশ্চিমবঙ্গে ২০ জনের ওমিক্রন শনাক্ত হয়েছে।


ভারতের কোভিড টাস্ক ফোর্সের প্রধান এন কে অরোরা বলেন, ‘কোভিডের নতুন রূপ যখন দেশে ধরা পড়ল তখন জিনোম সিকোয়েন্সের মাধ্যমে জানা গেল ১২ শতাংশই ওমিক্রনে আক্রান্ত। এরপর আরও এক সপ্তাহের মধ্যে সেই সংক্রমণের হার ২৮ শতাংশে পৌঁছেছে।’


তিনি বলেন, ‘সুতরাং এর থেকে বোঝা যাচ্ছে, কত দ্রুত গতিতে সংক্রমণ ছড়াচ্ছে পুরো ভারতে। আর এর থেকেই পরিষ্কার যে, ভারতে কোভিডের তৃতীয় ঢেউ ঢুকে পড়েছে এবং এই তৃতীয় ঢেউয়ের পুরোটা জুড়েই থাকবে ওমিক্রন।’


স্বাস্থ্য বিশেষজ্ঞরা সবচেয়ে বেশি উদ্বেগ প্রকাশ করেছেন যে, উপসর্গহীন কোভিড আক্রান্তদের বিষয়ে। সোমবার মুম্বাইয়ে যত নতুন সংক্রমণ ধরা পড়েছে তার মধ্যে ৯০ শতাংশ উপসর্গহীন।


বিবার্তা/কেআর

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com