বিএসএমএমইউতে লিভার চিকিৎসায় যুক্ত হলো ‘ফাইব্রোস্ক্র্যান’ মেশিন
প্রকাশ : ১২ ফেব্রুয়ারি ২০২৪, ১৮:০৩
বিএসএমএমইউতে লিভার চিকিৎসায় যুক্ত হলো ‘ফাইব্রোস্ক্র্যান’ মেশিন
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) প্রথমবারের মতো লিভারে চিকিৎসায় ‘ফাইব্রোস্ক্র্যান’ মেশিন উদ্বোধন করা হয়েছে।


১২ ফেব্রুয়ারি, সোমবার বিশ্ববিদ্যালয়ের ডি-ব্লকে গ্যাস্ট্রোএন্টারোলজি বিভাগে এই মেশিনের উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ।


অনুষ্ঠানে জানানো হয়, ফাইব্রোস্ক্যান একটি অত্যাধুনিক যন্ত্র। এর সাহায্যে পুরোপুরি ব্যথামুক্ত পদ্ধতিতে লিভার স্টিফনেস বা লিভার কতখানি শক্ত হয়ে আছে তা পরীক্ষা করা যায়। লিভার স্টিফনেসের কয়েকটি ধরন রয়েছে। ফরাসি প্রতিষ্ঠান ইকোসেন নির্মিত ফাইব্রোস্ক্যানের মাধ্যমে সিরোসিসসহ সবগুলো ধাপ নির্ণয় করা যায়।


এছাড়াও লিভারের নানা ধরনের দীর্ঘমেয়াদি রোগ ক্রনিক ভাইরাল হেপাটাইসিস, অ্যালকোহলিক, নন-অ্যালকোহলিক ফ্যাটি লিভার ডিজিজ ও লিভার সিরোসিস শনাক্তকরণে এ মেশিন ব্যবহার করা হয়। এর ফলে রোগীরা খুব সহজেই রোগ নির্ণয় করে চিকিৎসা সেবা নিতে পারবে।


এ সময় উপাচার্য অধ্যাপক ডা. শারফুদ্দিন আহমেদ বলেন, বর্তমান প্রশাসন দায়িত্ব নেওয়ার পর সর্বাধুনিক প্রযুক্তি বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে চিকিৎসা সেবায় প্রয়োগ করা হচ্ছে। আজকের এই ফাইব্রোস্ক্যান মেশিনের উদ্বোধনের জন্য লিভার সিরোসিস, ফ্যাটিলিভারে আক্রান্ত রোগীদের চিকিৎসা সহজলভ্য হলো। ফ্যাটিলিভার আগেভাগে এ মেশিন দিয়ে নির্ণয় করা হলে লিভার সিরোসিস রোগ সহজেই প্রতিরোধ করা যাবে।


তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার একটিই কথা কোনো রোগী যেনো দেশের বাইরে না যায়। আমরা সেই লক্ষ্য নিয়ে চেষ্টা করছি। বিদেশে রোগীরা না গেলে যে অর্থ বাঁচবে তা দিয়ে আরেকটি পদ্মা সেতু তৈরি করা যাবে।


অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের গ্যাস্ট্রোএন্টারোলজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. মো. দেওয়ান সাইফুদ্দিন আহমেদ, বাংলাদেশ গ্যাস্ট্রোএন্টারোলজি সোসাইটির মহাসচিব অধ্যাপক ডা. চঞ্চল কুমার ঘোষ, অধ্যাপক ডা. রাজীবুল আলম, সহযোগী অধ্যাপক ডা. মাসুদুর রহমান, সহযোগী অধ্যাপক ডা. শোয়েব চৌধুরী, সহকারী অধ্যাপক ডা. আব্দুল্লাহ্ আল মামুন, ডা. এবিএম সফিউল্লাহ, ডা. ফজলুল করিম চৌধুরী, ডা. নুরুজ্জামান, ডা. সুস্মিতা ইসলাম, ডা. শাহনেওয়াজ ও বিভাগের অন্যান্য, চিকিৎসকবৃন্দ সংশ্লিষ্ট কর্মকর্তা, নার্সরা উপস্থিত ছিলেন।


বিবার্তা/সউদ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com