প্রাণঘাতী নিপাহ ভাইরাসের টিকার মানবদেহে পরীক্ষা শুরু
প্রকাশ : ১৩ জানুয়ারি ২০২৪, ১২:৫৫
প্রাণঘাতী নিপাহ ভাইরাসের টিকার মানবদেহে পরীক্ষা শুরু
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

প্রাণঘাতী নিপাহ ভাইরাসের টিকার মানবদেহে পরীক্ষা শুরু হয়েছে যুক্তরাজ্যের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে। এ টিকার নাম চ্যাডোক্স১ নিপাহ বি।


চিকিৎসক, গবেষক ও জনস্বাস্থ্যবিদেরা এ প্রচেষ্টাকে খুবই তাৎপর্যপূর্ণ বলে উল্লেখ করেছেন। ক্ষয়ক্ষতির নিরিখে বিশ্বে এখন জলাতঙ্কের পরই ভয়ানক নিপাহ ভাইরাস।


এ রোগে আক্রান্ত হলে প্রায় ৭৫ ভাগ ক্ষেত্রে আক্রান্ত ব্যক্তির মৃত্যু হয়। তবে জলাতঙ্কের টিকা আছে, নিপাহ ভাইরাসের কোনো টিকা নেই।


অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের প্যানডেমিক সায়েন্সেস ইনস্টিটিউট এ টিকা উদ্ভাবন করেছে। এখন মানবদেহে পরীক্ষা শুরুর কাজে নেতৃত্ব দিচ্ছে অক্সফোর্ড ভ্যাকসিন গ্রুপ। নিপাহ বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) সবচেয়ে প্রাধান্যের তালিকায় থাকা একটি রোগ।


অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ১১ জানুয়ারি নিপাহ ভাইরাসের মানবদেহে পরীক্ষামূলক প্রয়োগের কথা জানিয়েছে বিজ্ঞপ্তির মাধ্যমে। সেখানে নিপাহ ভাইরাসের টিকার মানবদেহে পরীক্ষার প্রধান এবং অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের নাফিল্ড ডিপার্টমেন্ট অব মেডিসিনের অধ্যাপক ব্রায়ান আংগেস বলেন, ‘উচ্চ মৃত্যুহার এবং দ্রুত ছড়িয়ে পড়ার বৈশিষ্ট্যের জন্য নিপাহ ভাইরাসকে অতিমারি হিসেবে চিহ্নিত করা হয়েছে। টিকার এ পরীক্ষাকে এ সমস্যার সমাধানে একটি মাইলস্টোন হিসেবে বিবেচনা করা যায়। এর ফলে এ রোগের প্রাদুর্ভাব রোধ করা যেতে পারে। বিশ্বকে ভবিষ্যতের অতিমারি থেকে রক্ষা করতে এ টিকা সহায়তা করতে পারে।’


ফলাহারী এক বাদুড় এ ভাইরাস ছড়ায়। খেজুরের কাঁচা রসে বাদুড়ের লালা বা মলমূত্র পড়ে এ ভাইরাস ছড়ায়। সরকারের স্বাস্থ্য মন্ত্রণালয়ের রোগনিয়ন্ত্রণ শাখা চলতি বছর খেজুরের কাঁচা রস পান না করার জন্য আহ্বান জানিয়েছে। আইইডিসিআর বলছে, নিপাহ নিয়ে বিপদ বাড়ছে। তিনটি নতুন বিপদ দেখা দিয়েছে। এক. এবার শিশু-কিশোরেরা বেশি আক্রান্ত হয়েছে। দুই. মায়ের বুকের দুধে নিপাহ ভাইরাসের উপস্থিতি পাওয়া গেছে। তিন. নতুন করে নরসিংদীতে এই ভাইরাস শনাক্ত হয়েছে।


অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের তথ্য অনুযায়ী, শিম্পাঞ্জি অ্যাডেনোভাইরাস নামক ভাইরাসের একটি দুর্বল সংস্করণ দিয়ে এ নিপাহ ভাইরাসের টিকাটি তৈরি হয়েছে। শিম্পাঞ্জি অ্যাডেনোভাইরাস প্রাকৃতিকভাবে সৃষ্ট ভাইরাস। এটি নিপাহ ভাইরাসের সঙ্গে একেবারেই সম্পর্কিত নয়। শিম্পাঞ্জি অ্যাডেনোভাইরাস শিম্পাঞ্জিদের মধ্যে হালকা ঠান্ডা বা ফ্লুর মতো উপসর্গ সৃষ্টি করতে পারে। জিনগত প্রকৌশল ব্যবহার করে দুর্বল শিম্পাঞ্জি অ্যাডেনোভাইরাস থেকে টিকা তৈরি করেছেন গবেষকেরা।


অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় সূত্র জানায়, করোনাভাইরাসের অক্সফোর্ড/অ্যাস্ট্রাজেনেকার টিকা তৈরিতে যে প্রযুক্তি ব্যবহার করা হয়েছে, নিপাহ ভাইরাসের টিকা তৈরিতেও তা করা হয়েছে। বাংলাদেশসহ নিপাহ ভাইরাস আক্রান্ত একাধিক দেশে এ টিকার পরীক্ষামূলক প্রয়োগ হবে।


২০২২ সালে যুক্তরাষ্ট্রে ন্যাশনাল ইনস্টিটিউট অব অ্যালার্জি অ্যান্ড ইনফেকশাস ডিজিজের তত্ত্বাবধানে মডার্না নিপাহ ভাইরাসের একটি টিকার প্রাথমিক পর্যায়ের পরীক্ষা শুরু করেছিল।


বিবার্তা/এসবি

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com