আজ বিশ্ব আর্থ্রাইটিস দিবস
প্রকাশ : ১২ অক্টোবর ২০২৩, ১৩:৪২
আজ বিশ্ব আর্থ্রাইটিস দিবস
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

আজ বিশ্ব আর্থ্রাইটিস দিবস। আর্থ্রাইটিস হচ্ছে এমন একটি রোগ, যেটিতে হাড়ে বা হাড়ের জয়েন্টে প্রদাহ হয়। এটিকে বাংলায় বাতের ব্যথাও বলা হয়ে থাকে। আর এ সমস্যাটি যে কোনো ব্যক্তিকে প্রভাবিত করতে পারে। জীবনযাত্রার সঙ্গে আষ্ঠেপৃষ্ঠে জড়িয়ে গিয়েছে এই রোগ। সমাজের আর্থ-সামাজিক বোঝা হিসেবে এই রোগ দিন-দিন বাড়ছে।


অনেকেই মনে করেন যে, বাতের ব্যথার সমস্যা বয়স বেশি হয়ে গেলে হয়। কিন্তু এ সমস্যাটি ৩০ বছরের মধ্যেও হতে পারে। আর এমনটি হয়ে থাকলে তাকে কিশোর বাত বলা হয়।


তবে এই রোগ নিয়ে রয়েছে কিছু কুসংস্কার। রোগ সম্পর্কে অসচেতনতা ও অজ্ঞতার উপর নির্ভর করে মানুষ নানারকম ধারণায় বশবর্তী হয়ে পড়ে। আর সেই ধারণাগুলি কাটিয়ে সচেতনতা বিস্তার করতেই সারা বিশ্ব জুড়ে পালিত হয় বিশ্ব আর্থ্রাইটিস দিবস। ১৯৯৬ সাল থেকে ‘ওয়ার্ল্ড আর্থ্রাইটিস ডে’ দিবসটি ‘আর্থ্রাইটিস অ্যান্ড রিউমেটিজম ইন্টারন্যাশনাল’ এর তত্ত্বাবধানে উদযাপিত হয়ে আসছে।


এ বছর দিবসটির প্রতিপাদ্য- Living with an RMD at all stages of life.
বিশেষজ্ঞদের মতে, বয়স্কদের মধ্যে আর্থ্রাইটিস বেশি দেখা যায় বটে, কিন্তু এটি যেকোনও বয়সে হতে পারে। রিউমাটয়েড আর্থ্রাইটিস ২০-৪০ বছর বয়সেই দেখা যায়।আর্থ্রাইটিসে আক্রান্ত ব্যক্তিদের যারা নিয়মিত ব্যায়াম করেন তাদের ব্যথা কম থাকে। শরীরে শক্তি বেশি থাকে, ঘুম ভালো হয় এবং প্রতিদিন কাজে মন বসে।


রিউমাটয়েট আর্থ্রাইটিস, স্পনডাইলো আর্থ্রাইটিস, অস্টিও আর্থ্রাইটিসসহ ১২০টি বড় ধরনের রোগসহ প্রায় সাতশ রোগের সমন্বয় হলো আর্থ্রাইটিস। বাংলাদেশের ২৬ শতাংশ মানুষ কোনো না কোনো ধরনের আর্থ্রাইটিস বা বাত ব্যথায় ভুগছেন। আর্থ্রাইটিসে আক্রান্তের জোড়ায় জোড়ায় ব্যথা থাকে এবং এ ব্যথা ধীরে ধীরে বিস্তার লাভ করে।


যে চার কারণে হতে পারে আর্থ্রাইটিস রোগ-
১. অটোইমিউন রোগের ইতিহাস
শরীরের ইমিউন সিস্টেম বা রোগ প্রতিরোধ তন্ত্র যখন নিজের শরীরকেই ভুল করে আক্রমণ করে তখন তাকে অটোইমিউন রোগ বলে। এটি হলে শরীরের ইমিউন সিস্টেম সংক্রমণের পরে বিভ্রান্ত হয়ে যায় এবং শরীরের টিস্যুতেই আক্রমণ করে। আর এর ফলে জয়েন্টগুলোতে প্রদাহ হয়। পরে এটি শরীরের অন্যান্য অংশেও ছড়িয়ে পড়তে পারে।


২. অতিরিক্ত স্থূলতা
আর্থ্রাইটিস রোগের মধ্যে সবচেয়ে সাধারণ প্রকারের মধ্যে একটি হচ্ছে অস্টিওআর্থ্রাইটিস। হাড়ের জয়েন্টগুলো অতিরিক্ত ব্যবহার করা হলে হতে পারে। আর এটি সাধারণত বার্ধক্যের ফল হিসেবে এবং অতিরিক্ত স্থূলতার কারণেও হতে পারে।


৩. জয়েন্টে অতিরিক্ত চাপ বা আঘাত
শরীরে হাড়ের জয়েন্টগুলোতে বারবার চাপ বা আঘাতের ফলে আর্থ্রাইটিস হতে পারে। যদিও বয়স বৃদ্ধির কারণে এটির ঝুঁকি বেশি হয়ে থাকে। তবে নির্দিষ্ট জয়েন্টের আঘাতের কারণে তরুণাস্থি টিস্যুর ক্ষতি হলে অস্টিওআর্থ্রাইটিস হতে পারে। আর তরুণাস্থি চচ্ছে একটি নমনীয় সংযোগকারী টিস্যু, যা জয়েন্টগুলোকে অতিরিক্ত বাহ্যিক চাপ থেকে রক্ষা করতে সাহায্য করে।


৪. ধূমপান ও শারীরিক নিষ্ক্রিয়তা
ধূমপানের কারণে এবং আসীন জীবনধারার কারণে বিভিন্ন ধরণের সমস্যা দেখা দেয়। আর তার মধ্যে একটি হচ্ছে বাতের সমস্যা। ধূমপান রোগ প্রতিরোধ ক্ষমতা হ্রাস করে আর এ কারণে অনেকের রিউমাটয়েড আর্থ্রাইটিস হয়ে থাকে।


চিকিৎসা
চিকিৎসার শুরুতে রোগীকে রোগ সম্পর্কে অবহিত করতে হবে। রোগের প্রকৃতি বোঝাতে হবে। অর্থাৎ জানাতে হবে যে রোগটি সম্পূর্ণভাবে হয়তো ভালো হবে না। তবে উপযুক্ত চিকিৎসা নিয়ে রোগ নিয়ন্ত্রণে রাখা এবং রোগের মারাত্মক ঝুঁকি যেমন- পঙ্গুত্ব থেকে নিজেকে রক্ষা করা সম্ভব হবে।


রোগ ব্যবস্থাপনা
ব্যথা কমানোর জন্য বেদনা নাশক ওষুধ হিসেবে ইনডোমেথাসিন, নেপ্রক্সেন, ডাইক্লোফেন বা সিলিককসিড জাতীয় ওষুধ দেওয়া যেতে পারে।


প্রয়োজনীয় পরীক্ষা-নিরীক্ষা করিয়ে রোগীকে ডিএমআরডি জাতীয় ওষুধ দিতে হবে, যাতে রোগ বেশি মারাত্মক আকার ধারণ করতে না পারে। প্রয়োজন হলে স্টেরয়েড জাতীয় ওষুধ দেওয়া যেতে পারে। অন্যান্য চিকিৎসার পাশাপাশি নিয়মিত ও পরিমিত ব্যায়াম এ রোগের জন্য খুবই জরুরি। ওষুধের পাশাপাশি কিছু ফিজিক্যাল থেরাপি যেমন ওয়াক্সবাথ বা মোমথেরাপি, সাউন্ড থেরাপি, হাইড্রোথেরাপি বেশ উপকারী।


রোগ নিয়ন্ত্রণে রেখে স্বাভাবিক জীবনযাপনের জন্য রোগীকে প্রশিক্ষণ দিতে হবে, যাতে সে পঙ্গুত্ব হতে রেহাই পেতে পারে।


বিবার্তা/জবা

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com