বাংলাদেশ স্বস্তিদায়ক অবস্থায় আছে: স্বাস্থ্য অধিদফতর
প্রকাশ : ১২ সেপ্টেম্বর ২০২১, ১৬:০৮
বাংলাদেশ স্বস্তিদায়ক অবস্থায় আছে: স্বাস্থ্য অধিদফতর
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

করোনা মহামারী পরিস্থিতিতে দক্ষিণ-পূর্ব এশিয়ার যে কোনো দেশের তুলনায় বাংলাদেশ স্বস্তিদায়ক অবস্থানে রয়েছে বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদফতর।


রবিবার (১২ সেপ্টেম্বর) স্বাস্থ্য অধিদফতরের নিয়মিত অনলাইন বুলেটিনে এ কথা বলেছেন অধিদফতরের মুখপাত্র অধ্যাপক নাজমুল ইসলাম।


তিনি বলেন, পুরো বিশ্বের মতো দক্ষিণ-পূর্ব এশিয়াতেও করোনাভাইরাস ভীষণভাবে আক্রমণ করেছিলো। এখনো এ অঞ্চলের মধ্যে ইন্দোনেশিয়ার পরিস্থিতি অন্য যে কোনো দেশের চেয়ে একটু বেশি ঝুঁকির মাঝে আছে। এরপরেই রয়েছে ভারতের অবস্থান। এ দুই দেশে গত এক সপ্তাহে মৃত্যুর সংখ্যা অনেক কম। সেই সঙ্গে দক্ষিণ-পূর্ব এশিয়ার যে কোনো দেশের চেয়ে তুলনামূলকভাবে আমরা স্বস্তিকর অবস্থায় রয়েছি।


অধ্যাপক নাজমুল ইসলাম বলেন, গত এক সপ্তাহে করোনায় নতুন রোগী শনাক্ত হয়েছেন ১৬ হাজার ৫১৬ জন, যা কিনা তার আগের সপ্তাহের চেয়ে পাঁচ হাজার ৯২১ জন কম। অর্থাৎ ২৬ শতাংশ কম। সেই সঙ্গে গত এক সপ্তাহে করোনায় আক্রান্ত হয়ে তার আগের সপ্তাহের তুলনায় ১৮০ জনের মৃত্যু কম হয়েছে, যা ৩২ শতাংশ কম। এটি হচ্ছে অত্যন্ত স্বস্তিদায়ক। তিনি জানান, বিগত সাত দিনে সংক্রমণের হার ১০ শতাংশের নিচেই রয়েছে, আর শনিবার (১১ সেপ্টেম্বর) সেটা নেমে এসেছে সাত শতাংশে নেমেছে।


চলতি বছরের জানুয়ারি থেকে সেপ্টেম্বর পর্যন্ত সংক্রমণের চিত্র তুলে ধরে অধিদফতরের মুখপাত্র অধ্যাপক নাজমুল ইসলাম বলেন, সবচেয়ে বেশি রোগী শনাক্ত হয়েছেন জুলাই মাসে তিন লাখ ৩৬ হাজার ২২৬ জন। আগস্ট মাসে রোগী শনাক্ত হয়েছেন তার চেয়ে খানিকটা কম। আর চলতি মাসের ১১ সেপ্টেম্বর পর্যন্ত শনাক্ত হয়েছেন ২৭ হাজার ৯২৪ জন।


সংক্রমণের শীর্ষ ১০ জেলার মধ্যে শীর্ষে রয়েছে ঢাকা জেলা। এ জেলায় গত সপ্তাহে শনাক্ত হয়েছেন পাঁচ লাখের বেশি রোগী, এরপর রয়েছে চট্টগ্রাম। আর শীর্ষ ১০ জেলার ভেতরে সবচেয়ে কম রোগী শনাক্ত হয়েছেন নোয়াখালী জেলায়।


বিবার্তা/অনামিকা

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com