শিরোনাম
স্তন ক্যান্সার নিয়ে যেসব বিষয় জানা জরুরি
প্রকাশ : ২৯ জুলাই ২০২১, ১২:৪৪
স্তন ক্যান্সার নিয়ে যেসব বিষয় জানা জরুরি
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

বাংলাদেশের নারীরা যেসব ক্যান্সারে আক্রান্ত হয়ে থাকেন, তার মধ্যে অন্যতম হচ্ছে ব্রেস্ট ক্যান্সার বা স্তন ক্যান্সার। এতে নারীদের মৃত্যুর হার থাকে সবচেয়ে বেশি। সাধারণত নারীদের এই রোগ হওয়ার ঝুঁকি থাকে সবচেয়ে বেশি। তবে প্রায় শতকরা দুই ভাগ পুরুষেরও এটি হতে দেখা যায়। তাই নারীর পাশাপাশি পুরুষদেরও সচেতন হতে বলছেন বিশেষজ্ঞরা।


বয়স বৃদ্ধি পাওয়ার সঙ্গে সঙ্গে স্তন ক্যান্সার হওয়ার সম্ভাবনা বাড়ে। আর ৫০ বছরের বেশি বয়সে গিয়ে এটি হওয়ার সম্ভাবনা থাকে সবচেয়ে বেশি। স্তন ক্যান্সার এড়াতে তাই শুরু থেকেই সচেতন হতে হবে। জেনে নিন কিভাবে এড়াতে পারেন এ রোগ-


স্বাস্থ্যকর ডায়েট মেনে চলুন


শরীরকে সুস্থ রাখতে খাবারের কোনো বিকল্প নেই। যত বেশি স্বাস্থ্যকর খাবার খাওয়া যাবে, শরীর তত বেশি ভালো থাকবে। স্বাস্থ্যকর ডায়েট মেনে চললে তা সরাসরি ক্যান্সার নিরাময় না করলেও তা আপনার শরীরকে ভালো রাখতে, শক্তি ও প্রফুল্লতা বাড়িয়ে তুলতে সহায়তা করবে।


হাইড্রেটেড থাকুন


শরীরে যত বেশি পরিমাণে পানি দেয়া হবে, শরীর তত ভালো থাকবে। এ কারণে চিকিৎসকরা বিভিন্ন রোগীকে পানিজাতীয় খাবার খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন। পানি আপনার শরীরকে তার প্রয়োজনীয় কাজসমূহ করতে সহায়তা করে। তাই সচেতন থাকতে বেশি পরিমাণে পানি পান করুন।


সঠিক ফ্যাট গ্রহণ করুন


অতিরিক্ত পরিমাণে চর্বিজাতীয় খাবার খাওয়া ক্ষতিকারক। তবে আপনার শরীরের জন্য সঠিক পরিমাণে ফ্যাট বা চর্বিও অনেক বেশি গুরুত্বপূর্ণ। তাই শরীরের জন্য উপকারী চর্বিজাতীয় খাবার যেমন জলপাই তেল, জলপাই, অ্যাভোকেডো, চিয়া বিজ, বাদাম ইত্যাদি খাওয়ার পরামর্শ দেন বিশেষজ্ঞরা।


অ্যালকোহল পরিহার করুন


অ্যালকোহল শরীরের জন্য ক্ষতিকারক। বিশেষ করে এটি হার্টের ক্ষতি করে এবং ক্যান্সার আক্রান্ত হওয়ার সম্ভাবনা বৃদ্ধি করে। তাই ক্যান্সার প্রতিরোধে অ্যালকোহল পরিহার করতে হবে।


চিনি খাওয়া এড়ানো


ক্যান্সার হয়ে থাকলেও চিনি না খেলে এটি বৃদ্ধি পায় না বলছেন গবেষকরা। তাই আগে থেকেই সতর্ক থাকতে চিনি খাওয়া এড়িয়ে চলতে হবে।


ব্যায়াম করা


বিশেষজ্ঞরা বলেন, নিয়ম মেনে জীবনযাপন করলে বিভিন্ন রোগ হওয়ার সম্ভাবনা থাকে খুব কম। বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, সপ্তাহে অন্তত ১৫০ থেকে ৩০০ মিনিট ব্যায়াম করা উচিত। এতে স্বাস্থের উপকার হওয়ার পাশাপাশি তা ক্যান্সার প্রতিরোধেও সহায়তা করে।


বিবার্তা/অনামিকা/এনকে

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com