ডিজিটাল মাধ্যমে রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মবার্ষিকী উদযাপিত
প্রকাশ : ০৮ মে ২০২০, ১৯:১১
ডিজিটাল মাধ্যমে রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মবার্ষিকী উদযাপিত
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

করোনাভাইরাস বিস্তার রোধে জনসমাগম পরিহারের লক্ষ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনা অনুসারে শুকবার সারাদেশে ডিজিটাল পদ্ধতিতে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৫৯তম জন্মবার্ষিকী উদযাপিত হয়েছে।


এ উপলক্ষে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় 'আমি ভয় করব না ভয় করব না' শীর্ষক প্রায় এক ঘন্টার একটি বিশেষ অনুষ্ঠান নির্মাণ করে যা আজ বাংলাদেশ টেলিভিশন-সহ বিভিন্ন বেসরকারি টিভি চ্যানেলে একযোগে সম্প্রচারিত হয়।


অনুষ্ঠানের শুরুতেই বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মবার্ষিকী উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার শুভেচ্ছা বাণী পাঠ করেন বাচিক শিল্পী ডালিয়া আহমেদ। শুভেচ্ছা বক্তব্য দেন সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ। এর আগে সমবেত কণ্ঠে রবীন্দ্রনাথ ঠাকুরের জনপ্রিয় গান 'হে নুতন, দেখা দিক আর-বার জন্মের প্রথম শুভক্ষণ' পরিবেশিত হয়।


রবীন্দ্রনাথের বিখ্যাত কবিতা 'দুঃসময়' আবৃত্তি করেন বাচিক শিল্পী মাহিদুল ইসলাম। রবীন্দ্রসংগীত শিল্পী অদিতি মহসীন এর কণ্ঠে 'আমি মারের সাগর পাড়ি দেব বিষম ঝড়ের বায়ে' পরিবেশনের পর নুনা আফরোজ এর রচনা, পোশাক ও মঞ্চ পরিকল্পনায় এবং নির্দেশনায় 'প্রাঙ্গণেমোর' নাট্যদলের নাটক 'আমি ও রবীন্দ্রনাথ' এর অংশবিশেষ দেখানো হয়। ডালিয়া আহমেদ আবৃত্তি করেন রবীন্দ্রনাথের কবিতা 'বিষ্টি পড়ে টাপুর টুপুর, নদেয় এল বান'।


লিয়াকত আলী লাকী'র নির্দেশনা ও লোক নাট্যদলের পরিবেশেনায় রবীন্দ্রনাথ ঠাকুরের নাটক 'রথযাত্রা'র গুরুত্বপূর্ণ অংশ পরিবেশনের পর 'বাঙালি সাহিত্য ও সংস্কৃতিতে রবীন্দ্রনাথের অবদান' শীর্ষক কথিকা পাঠ করেন কৃষ্টি হেফাজ। সমবেত কণ্ঠে জনপ্রিয় রবীন্দ্রসংগীত 'আকাশ ভরা সূর্য-তারা, বিশ্বভরা প্রাণ, তাহারি মাঝখানে আমি পেয়েছি মোর স্থান' পরিবেশনার মধ্য দিয়ে অনুষ্ঠান শেষ হয়।


উল্লেখ্য, সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের উদ্যোগে ১৫৯তম রবীন্দ্র জয়ন্তীর এ বিশেষ অনুষ্ঠান যৌথভাবে আয়োজন করে বাংলাদেশ শিল্পকলা একাডেমি ও বাংলাদেশ টেলিভিশন। অনুষ্ঠানের গ্রন্থনা ও পরিকল্পনায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী, সার্বিক তত্ত্বাবধানে বাংলাদেশ টেলিভিশনের মহাপরিচালক এস এম হারুন-অর-রশীদ, পরিচালনায় মাহফুজা আক্তার ও উপস্থাপনায় ছিলেন নাট্য ব্যক্তিত্ব আতাউর রহমান।


বিবার্তা/জাহিদ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com