প্রতি উপজলায় করোনা টেস্টের নির্দেশ দেননি প্রধানমন্ত্রী
প্রকাশ : ০২ এপ্রিল ২০২০, ২১:৩৬
প্রতি উপজলায় করোনা টেস্টের নির্দেশ দেননি প্রধানমন্ত্রী
বিবার্তা প্রতিবেদক
প্রিন্ট অ-অ+

করোনাভাইরাস (কোভিড-১৯) বিষয়ক নিয়মিত ব্রিফিং থেকে জানানো হয়েছিল, প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৃহস্পতিবার (২ এপ্রিল) থেকে করোনা শনাক্তের পরীক্ষা বাড়াতে প্রতি উপজেলা থেকে দুইজনের নমুনা সংগ্রহের নির্দেশ দিয়েছেন। তবে জানা যাচ্ছে, সে নির্দেশনা প্রধানমন্ত্রী দেননি! স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ নিজে এ তথ্য নিশ্চিত করেছেন।


বৃহস্পতিবার রাত ৮টার দিকে মহাপরিচালক ডা. আবুল কালাম আজাদ বলেন, প্রধানমন্ত্রী এমন কোনো নির্দেশনা দেননি। গতকাল (বুধবার, ১ এপ্রিল) একটি বৈঠক হয়েছিল। সেখানে করোনা শনাক্তের পরীক্ষার সংখ্যা বাড়ানো নিয়ে আলোচনা হয়েছে। বৈঠকে বলা হয়েছে, পরীক্ষা সংখ্যা বাড়াতে হবে। তবে প্রতিটি উপজেলা থেকে দু’টি করে নমুনা সংগ্রহ করে পরীক্ষা করা হবে—এমন কোনো বিষয় নেই।


দুপুরে নিয়মিত ব্রিফিংয়ে এ তথ্য বলা হয়েছে—এ বিষয়ে মহাপরিচালক বলেন, এমন কোনো নির্দেশনা নেই। আমরা বিজ্ঞপ্তি দিয়ে বিষয়টি স্পষ্ট করব।


স্বাধীনতা চিকিৎসক পরিষদের (স্বাচিপ) মহাসচিব এবং করোনাভাইরাস প্রতিরোধ বিষয়ক জাতীয় কমিটির সদস্য অধ্যাপক ডা. ইকবাল আরসালানও জানান, এমন কোনো নির্দেশনার কথা তার জানা নেই।


ডা. আরসালান বলেন, প্রধানমন্ত্রী এমন কোনো নির্দেশনা দিয়েছেন বলে জানা নেই। আমাদের কাছে এমন কোনো নির্দেশনার বিষয়েও কেউ বলেননি। আর এই নির্দেশনা দেয়ার বিষয়টি ভুল। হয়তো প্রধানমন্ত্রী পরীক্ষার সংখ্যা বাড়ানোর কথা বলেছেন। কিন্তু সেটা প্রতিটি উপজেলা থেকে কমপক্ষে দুইটি নমুনা নিয়ে করতে হবে, এমন কিছু না।


এর আগে, দুপুরে করোনাভাইরাস নিয়ে স্বাস্থ্য অধিদফতরের নিয়মিত ব্রিফিংয়ে প্রতিষ্ঠানটির এমআইএস শাখার পরিচালক ডা. হাবিবুর রহমান বলেন, আজ প্রধানমন্ত্রীর কাছ থেকে আমরা একটি নির্দেশনা পেয়েছি।


তিনি জানিয়েছেন, প্রতিটি উপজেলা থেকে যেন কমপক্ষে দুইটি করে নমুনা সংগ্রহ করে পরীক্ষা করা হয়।


ডা. হাবিবুর জানান, এই নির্দেশনা এরই মধ্যে ঢাকাসহ প্রতিটি বিভাগের পরিচালক ও সব সিভিল সার্জনকে জানানো হয়েছে। এ বিষয়ে এমআইএস পরিচালক ডা. হাবিবুর রহমানের মোবাইল নম্বরে কল করা হলেও তিনি রিসিভ করেননি।


বিবার্তা /আদনান/জাহিদ

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com