শিরোনাম
রোগ প্রতিরোধে তুলসী পাতার ব্যবহার
প্রকাশ : ০৫ ফেব্রুয়ারি ২০২০, ১১:৩৫
রোগ প্রতিরোধে তুলসী পাতার ব্যবহার
ফাইল ছবি
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

ফ্লু, সর্দি-কাশি থেকে মুক্তি পেতে ঘরোয়া টোটকা হিসেবে তুলসী অতুলনীয়। সিজনাল ফ্লু, ভাইরাস থেকে মুক্তি এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে জেনে নিন তুলসী পাতার ব্যবহার:


চিবিয়ে খাওয়া: টাটকা তুলসী পাতায় অ্যাডাপটোজেন বা মানসিক চাপ প্রতিরোধী উপাদান রয়েছে। প্রতিদিন ১০-১২টি তুলসীর পাতা চিবিয়ে খেলে রক্তচাপ নিয়ন্ত্রণে থাকে এবং মানসিক চাপ প্রতিরোধ করে।


তুলসীর জুস: হারবাল তুলসী আজওয়াইন জুসে রয়েছে তুলসী পাতা, আজওয়াইন, জিরা, আমের গুঁড়ো, লবণ এবং মিন্ট পাতা। মিশ্রণটি ১০-১৫ মিনিট সেদ্ধ করে নিন। এটি উষ্ণ গরম থাকতে খেতে পারেন। এটি শরীর আর্দ্র রাখতে সহায়তা করে।


তুলসী পানি: এই পানীয় তৈরিতে টাটকা তুলসী পাতা, আদা, গোল মরিচ, এলাচি দারুচিনি প্রয়োজন। সব উপকরণ একসঙ্গে মিলিয়ে সেদ্ধ করে নেড়েচেড়ে নিন। বিশেষজ্ঞদের মতে, ১/৪ কাপ এই পানীয় প্রতিদিন পান করুন। এটি ডেঙ্গু এবং ম্যালেরিয়া সারিয়ে তুলতে সহায়তা করে।


তুলসী, মধু ও হলুদ: এই মিশ্রণটি হজমে সহায়ক। এতে প্রদাহ প্রতিরোধী, অ্যান্টি-ফাঙ্গাল উপাদান রয়েছে যা সর্দি এবং ঠান্ডা প্রতিরোধ করে।


তুলসী চা: এই চা হজমক্রিয়া ঠিক রাখতে সহায়ক। এতে অ্যান্টি-ব্যাকটেরিয়াল উপাদান রয়েছে যা সিজনাল জ্বর এবং ফ্লু থেকে রক্ষা কর।


তুলসীর জুস: টাটকা তুলসীর জুস টেরাচোখ, রাতকানার মতো রোগ প্রতিরোধ করতে সহায়ক। এই রোগ সাধারণত ভিটামিন ‘এ’ এর অভাবে হয়ে থাকে।


বিবার্তা/এনকে

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com