শীতে ঘরবাড়ি জীবাণুমুক্ত রাখতে যা করবেন
প্রকাশ : ১৬ জানুয়ারি ২০২০, ১০:১০
শীতে ঘরবাড়ি জীবাণুমুক্ত রাখতে যা করবেন
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

শীতের সময় সূর্যের তাপ কম থাকায় বাড়িঘরে জীবাণুর সংক্রমণ বৃদ্ধি পায়। এসময় আপনার বাড়ি জীবাণুমুক্ত রাখার কিছু উপায় জেনে নিন-


ঘরের মেঝে, রান্নাঘর ও বাথরুম পরিষ্কারের জন্য জীবাণুনাশক ব্যবহার করুন। ছাদ, রান্নাঘর ও ফ্লোর ম্যাটগুলো পরিষ্কার এবং জীবাণুমুক্ত রাখতে হবে। এ ছাড়া বেসিন, সিঙ্ক, কলের মাথা, দরজা-জানালার হাতলও নিয়মিত পরিষ্কার রাখুন।


বাইরের জুতা ঘরের ভেতর রাখলে ঘরে জীবাণু প্রবেশ করে। এমনকি ঘরে অতিথি এলে তাদের জুতাও বাইরে রাখতে বলুন।


ঘরের মধ্যে যত বেশি বাতাস চলাচলের ব্যবস্থা থাকবে, ততই ভালো। শীতের সময় সুযোগ থাকলে দুপুর ১২টা থেকে ৩টা পর্যন্ত দরজা-জানালা খোলা রাখতে পারেন।


রান্নাঘরে সবজির খোসা ছড়িয়ে রাখলে মাছির উপদ্রব বাড়ে। রোগ ছড়ায়। ব্যাকটেরিয়ার বিস্তার সীমাবদ্ধ করতে কাঁচা মাছ, মাংস রান্না করার পরপর রান্নাঘরে জীবাণুনাশক ব্যবহার করুন।


বাথরুম পরিষ্কার বা জীবাণুমুক্ত করা প্রয়োজন। যখনই বাথরুম ব্যবহার করবেন, তখনই স্লিপার ব্যবহার করুন। স্যাঁতসেঁতে বাথরুমে জীবাণুর প্রকোপ বাড়ে। বাথরুম পরিষ্কার ও শুকনো রাখার চেষ্টা করুন।


আসবাব পরিষ্কার করার বা ধুলো ঝাড়ার সময় হাতে গ্লাভস ব্যবহার করা দরকার। ভালোভাবে হাত পরিষ্কার না থাকলে, সেই হাত দিয়ে কোনো কিছু ধরলে সেটাও সংক্রামিত হতে পারে।


বাসনপত্র শুধু ধুয়ে রাখলেই হবে না, তা ভালো করে মুছে রাখুন। শুধু, পানির মাধ্যমেই সব ময়লা যায় না। তাই, পরিষ্কার কাপড়ে সেগুলো মুছে রাখুন। এ ছাড়া যে কাপড় দিয়ে ঘরবাড়ি পরিষ্কার করেন বা যে কাপড় রান্নাঘরের কাজে লাগে, সেগুলো সব সময় পরিষ্কার করে রোদে দিন। সূর্যালোকে অনেক জীবাণু মরে যায়।


বিবার্তা/এনকে

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com