শিশুদের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় যে ৫ খাবার
প্রকাশ : ১০ জানুয়ারি ২০২০, ১৬:৪৬
শিশুদের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় যে ৫ খাবার
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

ঋতু পরিবর্তনের কারণে শীতকালে শিশুরা অল্পতেই অসুস্থ্য হয়ে পড়তে পারে। এমনিতেই শিশুদের রোগ প্রতিরোধ শক্তি কম থাকে। আর শীতকালে বাড়ে নানাবিধ রোগের প্রকোপ। শিশুর যত্ন নিয়ে মায়েদের দুশ্চিন্তাও বেড়ে যায় দ্বিগুণ। তবে দুশ্চিন্তা না করে শিশুদের বিশেষ পরিচর্যা নিলে শীতে আপনার সোনামণি থাকবে সুস্থ। এমন কিছু খাবার রয়েছে যা শিশুদের রোগের সঙ্গে লড়াই করার ক্ষমতাকে বৃদ্ধি করে।


শীতে শিশুদের সুস্থ রাখবে যে ৫ খাবার-


ফল আর সবজি:


শিশুদের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে রোজ খাওয়াতে পারেন ভিটামিন ‘এ’ আর ভিটামিন ‘সি’ সমৃদ্ধ ফল ও সবজি। বর্তমানে বাজারে পাওয়া যায় নানা ধরণের মৌসুমি ফল ও সবজি। যাতে থাকে রোগ প্রতিরোধের উপাদান। যেমন- পেয়ারা, কমলালেবু, পেঁপে, কুমড়ো, বেরি, সবুজ পাতাওয়ালা সবজি ইত্যাদি।


বাদাম:


আখরোট আর আমন্ড ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিডে পরিপূর্ণ। ফুসফুসের সংক্রমণ থেকে বাঁচায় এর মধ্যে থাকা গুড ফ্যাট। তাই টিফিনে শিশুকে দিতে পারেন এই দুই বাদাম।


প্রোটিন:


প্রাণিজ প্রোটিন নিয়মিত খেলে পুষ্টির ঘাটতি মেটে। অ্যামাইনো অ্যাসিড পুষ্ট করে শরীরের কোষ। তাই মাছ, চিকেন, চিজ, ডিম, দুধ খাওয়াতে পারেন শিশুদের। নিরামিষ খেতে পছন্দ করলে রেঁধে দিন রাজমা, সয়াবিন, ছাতুর নানা পদ।


মসলা:


রসুন, আদা, হলুদে প্রচুর প্রাকৃতিক অ্যান্টিঅক্সিডেন্ট আছে, যা শরীরকে জীবাণুমুক্ত করে। এ ছাড়া সংক্রমণের হাত থেকে বাঁচায় এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।


টক দই:


রোগ প্রতিরোধে টক দই খুব ভালো কাজ করে। তাই শিশুদের খাওয়াতে পারেন টক দই। অ্যান্টি-ফাংগাল উপকরণ সর্দি-কাশি-জ্বরের মতো সংক্রমণ থেকে বাঁচায় এ খাবার। এ ছাড়া হজমের সমস্যা দূর করে। এর মধ্যে থাকা ভিটামিন ‘সি’ হাড় ও দাঁত মজবুত করে।


বিবার্তা/সোহেল/জাই

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com