আপনি পরিবর্তন হন, রাস্তার চেহারাও পরিবর্তন হবে
প্রকাশ : ২২ অক্টোবর ২০২২, ১৯:৩৯
আপনি পরিবর্তন হন, রাস্তার চেহারাও পরিবর্তন হবে
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

আপনি রিক্সায় করে কোথাও যাচ্ছেন। হাতে হাফ লিটার পানির বোতল। তৃষ্ণা লাগলে পানি খাবেন। খুবই ভালো কথা। কিন্তু পানি খাওয়া শেষে বোতলটা রাস্তায় ফেলে দিলেন।


আপনার সন্তান গাড়িতে বসে চিপস খাচ্ছে। খেতেই পারে। সমস্যার কিছু নেই। কিন্তু চিপস খাওয়া শেষে গাড়ির গ্লাস খুলে রাস্তায় চিপসের প্যাকেট ছুড়ে দিচ্ছে। আপনি দেখলেন। কিন্তু কখনো বলেননি, এটা করা যাবে না। অনেক সময় দেখা যায়, আপনি নিজেই সন্তানের কাছ থেকে চিপসের খালি প্যাকেট নিয়ে, সেই একই কাজ করছেন।


ঘরের ময়লা আবর্জনা সুন্দর প্যাকেট করে এনে ডাস্টবিনে না ফেলে তার পাশে রাস্তার উপরে ফেলে দিচ্ছেন। এত ব্যস্ততা আপনার! কেউ কেউ ড্রেনে ফেলেন। হয়তো মনে করেন ড্রেন স্রোতস্বিনী নদীর মত। ময়লাগুলো ভাসিয়ে নিয়ে চলে যাবে।


ফুটপাত দিয়ে হাঁটতে হাঁটতে হঠাৎ মনে হল, আপনার প্রস্রাব করা দরকার। রাস্তার পাশে দেয়ালের উপর সেই কাজ করে ফেললেন। কতটা নোংরা মানসিকতা, চিন্তা করা যায়!


এই আপনি যখন সিঙ্গাপুর যাচ্ছেন, তখন সেখানকার রাস্তা দেখে অবাক হন। এত পরিষ্কার, সামান্য ময়লা পাওয়া যায় না। আফসোস করে বলেন, বাংলাদেশ কেন এমন হয় না?


এখানে আফসোস করার কিছু নাই। আপনি নিজেকে যদি পরিবর্তন না করেন, রাস্তার পরিবর্তন কি আসমান থেকে হবে?


আপনি যতদিন সিঙ্গাপুর থাকবেন, কখনোই সেই রাস্তায় একটা বাদামের খোসাও ফেলবেন না। সেখানে আপনার আমূল পরিবর্তন। তাহলে সেই পরিবর্তন নিজের দেশে দেখান। দেশের রাস্তাও দেখতে তখন সেখানকার মত ভালো লাগবে।


(রিয়াজুল হক, যুগ্ম পরিচালক, বাংলাদেশ ব্যাংক-এর ফেসবুক থেকে নেয়া)


বিবার্তা/এসএফ


সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

পদ্মা লাইফ টাওয়ার (লেভেল -১১)

১১৫, কাজী নজরুল ইসলাম এভিনিউ,

বাংলামোটর, ঢাকা- ১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com